বোরোর বীজতলা নিয়ে চিন্তায় কৃষক

কয়েক দিন ধরে বয়ে চলা শৈতপ্রবাহের ফলে দিন ও রাতের তাপমাত্রা নেমে যাওয়ায় এখন পর্যন্ত কৃষকের ফসলের তেমন কোন খতির খবর পাওয়া যায়নি। তবে দীর্ঘমেয়াদে কম তাপমাত্রা বজায় থাকলে বোরো ধান বীজতলা, ভুট্টা, আলুর জন্য ক্ষতির কারণ হতে পারে বলে মনে করছেন সোনারায় ইউনিয়নের বোরো ধানবীজ তলার কৃষক মোহন্ত রায়।

অপর দিকে হরিনচড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ড এর ভুট্টা চাষি সত্যেন্দ্রনাথ (নান্দি) ও একই এলাকার আলু ও মরিচ চাষি আলতাফ আলী (ভণ্ড) বলেন, আলু ও মরিচ গাছে মেলা রকম ঔষধ স্প্রে করেছি কোন কাম হয় না, ভুট্টার গাছও সাদা হইছে, আলুর পাতাও কোকরা নাগিছে আবাদ নষ্ট হইলে ঋণের চাপে ঢাকা পালাবার নাগিবে।

এদিকে উপজেলা কৃষি অফিস কর্তৃক জানা যায়, তেমন একটা ক্ষতির সম্ভাবনা নেই, বৃষ্টি হলেই সমস্যা কেটে যাবে, আগামী ১৮, ১৯, ২০ জানুয়ারি তারিখের মধ্যে রবি ও সোমবার বৃষ্টি হওয়ার পূর্বাভাস আছে। তবে কথা হলে সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হামিদ বিষয়টি নিশ্চিত করেন।

তবে কৃষি অফিস কর্মকর্তা বলছেন সারাদেশে বোরোধান বীজ বড় হচ্ছে। কোথাও কোথাও কয়েক একর জমিতে বোরো চারাও রোপণ করা হয়েছে। এই অবস্থায় চারার যাতে ক্ষতি না হয় সে জন্য আমরা উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের সতর্ক থাকার পাশাপাশি নানা পরামর্শও দিয়ে যাচ্ছি।

এগুলো পরামর্শের মধ্যে বলা হয়েছে, স্বচ্ছ পলিথিন দিয়ে শৈতপ্রবাহ কালীন সময় সকাল হতে সন্ধ্যা পর্যন্ত ধান বীজতলা ঢেকে রাখা, বীজতলায় ৩-৫ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে, নলকূপের পানিও ব্যবহার করা যেতে পারে। বীজে শিশির আটকানো ঝড়িয়ে দিতে হবে। চারা হলুদ হয়ে গেলে এক শতাংশ বীজতলায় ২৮০ গ্রাম ইউরিয়া সার প্রয়োগ করা যেতে পারে।

ঠাণ্ডাটা দীর্ঘমেয়াদী হলে কৃষক ভুট্টা, সাদা ও আলু কোঁকড়ানো হওয়া থেকে রক্ষার জন্য মেডিসিন স্প্রে করতে পারে। কৃষকদের কিছু মেডিসিন ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে যাতে পাতা নষ্ট হয়ে অন্য রোগে আক্রান্ত না হয়।

কৃষি অফিসার (কৃষিবিদ) রফিকুল ইসলাম বলেন, এবারে ডোমার উপজেলায় ১৩ হাজার ৭ শত ৫০ হেক্টর জমিতে বোরোর ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তাছাড়া মাঠে এখনো বিভিন্ন ধরনের সবজি ও ভুট্টা রয়েছে। শীতের কারণে এ ধরনের ফসলগুলোতে খুব বেশি সমস্যা হয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //