পাটুরিয়ায় ফেরিডুবি

এখনও খোঁজ মেলেনি ইঞ্জিন মাস্টার হুমায়ুনের

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পাটুরিয়া ৫নং ফেরিঘাটের কাছে ৯টি ট্রাক নিয়ে ফেরি রজনীগন্ধার ডুবির ৪৮ ঘণ্টা পার হলেও এখনো খোঁজ মেলেনি ফেরিটির দ্বিতীয় মাস্টার (যন্ত্রচালক) হুমায়ুন কবিরের (৩৯)। ফেরি ডুবির সময় অন্য কর্মকর্তা-কর্মচারীরা পাড়ে ফিরলেও নিখোঁজ আছেন হুমায়ুন। তবে ফেরিতে থাকা ২০ জন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই ট্রাকের চালক ও হেলপার।

নিখোঁজ হুমায়ুনের গ্রামের বাড়ি পিরোজপুরে। তার পরিবারে স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। তিনি ২০১১ সালে বিআইডব্লিউটিসিতে চাকরি শুরু করেন। সাত মাস আগে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরিতে যোগ দেন। হুমায়ুন কবীর বিআইডব্লিউটিসি ওয়াকার্স ইউনিয়নের আরিচা আঞ্চলিক কমিটির দক্ষিণ (পাটুরিয়া-দৌলতদিয়া) শাখার সভাপতি ছিলেন।

এদিকে ডুবে যাওয়া ফেরিটিকেও পানি থেকে টেনে তোলা সম্ভব হয়নি। আদৌ উদ্ধার করা যাবে কি না, তাও নিশ্চিত নয়। উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তমের ধারণ ক্ষমতার চেয়ে ফেরিটির ওজন বেশি হওয়ায় আরেক উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের জন্য অপেক্ষা করা হচ্ছে। সেটি পৌঁছলে পরবর্তী করণীয় ঠিক করা হবে। 

উল্লেখ্য, গত বুধবার (১৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঘন কুয়াশার কারণে পদ্মা নদীর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে তীরে ভেড়ার সময় পাটুরিয়া ঘাটের কাছে ৯টি ট্রাকসহ রজনীগন্ধা নামের ফেরি ডুবির ঘটনা ঘটেছে। এ সময় ফেরিতে থাকা ২০ জন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই ট্রাকের চলক ও হেলপার। ফেরি ডুবির সময় অন্য কর্মকর্তা-কর্মচারীরা পাড়ে ফিরলেও নিখোঁজ আছেন হুমায়ুন।

এ দুর্ঘটনায় জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আক্তার জানান, এই ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজিদা জেসমিনকে প্রধান করে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মতিউর রহমান জানান, এই দুর্ঘটনার অনুসন্ধানে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //