চাঁদপুরে মাসব্যাপী উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলার উদ্বোধন

পিছিয়ে পড়াদের উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে চাই: দীপু মনি

চাঁদপুরে শুরু হলো মাসব্যাপী ‘উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা-২০২৪’। আজ শুক্রবার (১৯ জানুয়ারি) বেলা ১১টায় চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মেলার আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে মাসব্যাপী এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

তিনি বলেন, নানান কারণে সমাজে এখনো কিছু প্রান্তিক মানুষ পিছিয়ে আছে। কোথাও ভৌগলিক কারণে, কোথাও অবস্থানগত কারণে, আবার কোথাও সাম্প্রদায়িক কারণে। আর সেই প্রান্তিকতা দূর করতে বঙ্গবন্ধু বৈষম্যহীন সমাজ চেয়েছিলেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে সে কল্যাণমুখী রাষ্ট্র তৈরিতে কাজ করে যাচ্ছেন। তার মাধ্যমে সমাজের প্রতিটি প্রান্তিক মানুষকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে চাই। সমাজের সে সকল প্রান্তিক মানুষ এখনো কিছুটা পিছিয়ে আছেন, তাদের উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে চাই।

মন্ত্রী আরো বলেন, নারী ক্ষমতায়নে পরিবেশ তৈরি করতে পারিবারিক পরিষদ থেকে শুরু করে বৈশ্বিক পর্যায় পর্যন্ত নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকে বাংলাদেশে সকল ক্ষেত্রে নারীদের সাফল্যের জয়জয়কার। বাংলাদেশের নারীরা আজ আন্তর্জাতিক পর্যায়েও তাদের কর্মদ্যুতী ছড়াচ্ছে। এর থেকে চাঁদপুরের নারীরাও পিছিয়ে নেই। তথ্য-প্রযুক্তি এবং সরকারের উন্নয়নমুখি নানান সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে চাঁদপুরে অসংখ্য নারী উদ্যোগতা সৃষ্টি হয়েছে। আজকে চাঁদপুরো ওইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে মাসব্যাপী উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা শুরু হলো। এখানে নারী উদ্যোগতারা তাদের হাতে তৈরী পণ্য প্রদর্শন এবং বিক্রয়ের সুযোগ পাবে। আমি আয়োজকদের ধন্যবাদ এবং অংশগ্রহণকারী সকল নারী উদ্যোগতাদের অভিনন্দন জানাই। চাঁদপুরে নারীদের তৈরী পণ্য বিক্রির জন্য স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁদপুর উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মনিরা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, বিপিএম, পিপিএম চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত।

চাঁদপুর ইউমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সদস্য কবিতা সাহার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, মেলা কমিটির আহ্বায়ক জেসমিন আক্তার।

এ সময় উপস্থিত ছিলেন- চাঁদপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা এস এম সালাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন পাটোয়ারী এসডু ও অ্যাড. মজিবুর রহমান ভূঁইয়া, উপ-দপ্তর সম্পাদক অ্যাড. রণজিত রায় চৌধুরী, চাঁদপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রজত শুভ, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর জেলা পরিষদ সদস্য আয়েশা রহমান, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সামাজিক সংগঠন আপনের উপদেষ্টা রোটারিয়ান মাসুদ হাসান, চাঁদপুর ওইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভাইস-প্রেসিডেন্ট পাপড়ি বর্মণ, চাঁদপুর পৌর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী শিপ্রা দাস, সদর উপজেলা যুবলীগের আহবায়ক হুমায়ুন কবির সুমন, চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিনসহ চাঁদপুর ওইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সকল পরিচালক, সদস্য এবং নারী উদ্যোক্তাগণ।

মাসব্যাপী উদ্যমী নারী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় ৪২টি স্টল স্থান পেয়েছে। এসব স্টলে নারী উদ্যোক্তাদের হাতে তৈরি বিভিন্ন পাটজাত পণ্য, হস্তশিল্প, শাড়ি-থ্রিপিস, নকশি কাঁথা, ঘর সাজানোর আসবাবপত্র, পিঠা-আচারসহ বাড়িতে তৈরি বিভিন্ন পণ্য পাওয়া যাবে। যা একই সাথে প্রদর্শন এবং সুলবমূলে বিক্রয় করা হবে। মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //