রাঙ্গামাটিতে তিন দিনে ৯ ইটভাটা বন্ধ করল প্রশাসন

পার্বত্য জেলা রাঙ্গামাটিতে তিনদিনে চার উপজেলায় ৯টি অনুমোদনহীন ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গত শুক্রবার (১৯ জানুয়ারি) জেলার রাজস্থলীতে দুইটি, গতকাল শনিবার (২০ জানুয়ারি) কাউখালীতে দুইটি ও বাঘাইছড়িতে তিনটি এবং আজ রবিবার (২১ জানুয়ারি) লংগদুতে দুইটি ইটভাটা বন্ধের নির্দেশনা দেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটরা।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানিয়েছে, আজ রবিবার (২১ জানুয়ারি) দুপুরে লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নে কেবিএম ব্রিকস ও এডিবি ব্রিকস নামের দুইটি ইটভাটায় অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ভাটার চুল্লি গুড়িয়ে দেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে লংগদুর সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা বলেন, কোনো অনুমোদন ছাড়াই ইটভাটা তৈরি করে ইটভাটার মালিকরা। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ধারা ১৪ অনুযায়ী ইটভাটার মালিকদের জরিমানা করা হয়েছে। ইটভাটাতে সকল প্রকার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।    

গতকাল শনিবার (২০ জানুয়ারি) জেলার বাঘাইছড়ি উপজেলায় ফাইভ স্টার, কেবিএম এবং এমএমসি নামক তিনটি ইটভাটায় অভিযান পরিচালনা করে ২ লাখ টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন আক্তার বলেন, রাঙ্গামাটি জেলাপ্রশাসকের নির্দেশনায় অবৈধ ইটভাটা বন্ধের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে এবং এ অভিযান অব্যাহত থাকবে। 

শনিবার জেলার কাউখালী উপজেলায় জেবিএম ও কেবিএম নামক দুটি ইটভাটায় অভিযান চালিয়ে ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রক্তিম চৌধুরী।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রক্তিম চৌধুরী বলেন, জেলাপ্রশাসকের নির্দেশনায় ইটভাটাগুলো সম্পূর্ণ বন্ধ ঘোষণা করা হয়েছে এবং প্রত্যকটি ইটভাটা একেবারে বন্ধ থাকবে। যদি কোনো ইটভাটা চালুর কোন খবর পেলে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেয়া হবে এবং ইটভাটাগুলো ধ্বংস করে দেয়া হবে। 

এর আগে, শুক্রবার (১৯ জানুয়ারি) রাজস্থলী উপজেলার বড়ইতলি পাড়া এলাকায় অভিযান চালিয়ে বিআরবি ব্রিকস নামক ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করে রাজস্থলীর ইউএনও এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ। অন্যদিকে, কেভি ডব্লিউ ইটভাটায় ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি ছিটিয়ে চুল্লি নিভিয়ে দেয়া হয় এবং তৈরিকৃত ইট ভেঙে ফেলা হয়। বনের কাঠ পোড়ানোয় এটি বন্ধ করে দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন বলেন, লাইসেন্সবিহীন ইটভাটায় অভিযান পরিচালনা করা হচ্ছে জেলাপ্রশাসকের নির্দেশে। রাজস্থলীর বিআরবি ব্রিকসের বৈধ লাইসেন্স না থাকায় এক লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং আগামী ৩ দিনের মধ্যে সকল কার্যক্রম বন্ধ করে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। অপর একটি ইটভাটার কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //