মসলা জাতীয় ফসলের মাঠ দিবস পালিত

ঝিনাইদহে ২০২৩-২৪ অর্থ বছরের মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় মাঠ দিবস পালিত হয়েছে।

গতকাল বুধবার (২৪ জানুয়ারি) বিকালে ঝিনাইদহ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলার হলিধানী আখ সেন্টার মাঠে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এসময় রসুন (বারি রসুন -১) এর প্রদর্শন করা হয়।

হলিধানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এনামুল হক নিলুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজগর আলী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর উপজেলা কৃষি কর্মকর্তা নূর-এ-নবী, অতিরিক্ত কৃষি অফিসার মুহাম্মদ জুনাইদ হাবীব, ঝিনাইদহ জেলা প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, হলিধানী ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান সাদ-আহমেদ প্রথম। এছাড়াও সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে দুই শতাধিক কৃষক কৃষাণীরাসহ স্থানীয় জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এসময় অনুষ্ঠান পরিচালনা করেন হলিধানী ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মফিজ উদ্দিন।

হলিধানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এনামুল হক নিলু বলেন, সরকারের পাশাপাশি কৃষকের আগ্রহ থাকলে আগামীতে মসলা জাতীয় ফসলের উৎপাদন করে নিজেদের চাহিদা নিজেরাই পূরণ করতে পারবে।

মাঠ দিবস অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার নূর-এ-নবী বলেন, আমাদের দেশ বেশকিছু খাদ্য স্বয়ংসম্পূর্ণ হলেও মসলা জাতীয় খাদ্য উৎপাদনে এখনো স্বয়ংসম্পন্ন নয়। এখনো বিদেশ থেকে অনেক মসলা জাতীয় খাদ্য আমদানি করতে হয়। বিদেশ থেকে আমদানি কমাতে মসলা জাতীয় ফসলের উৎপাদন বাড়াতে সরকার প্রণোদনাসহ বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। সরকার চাইছে আমাদের কৃষকেরা নিজেরাই আবাদ করে, মসলা জাতীয় ফসল উৎপাদনে সফল হবে। তাহলে অনেক বৈদেশিক মুদ্রা বেঁচে যাবে। কৃষকের মসলা জাতীয় ফসল উৎপাদনে আগ্রহ বাড়াতেই এই মাঠ দিবসের আয়োজন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজগর আলী বলেন, পিঁয়াজ, আদা, হলুদ, মরিচসহ বেশ কিছু মসলা আমদানি করতে হয়। সামনের দিনগুলোতে আমদানি কমাতে এবং মসলা জাতীয় ফসল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবার জন্য আজকের এই আয়োজন গ্রহণ করা হয়েছে। সকল কৃষককে খাদ্যশস্য উৎপাদনের পাশাপাশি মসলা জাতীয় ফসলের উৎপাদন বাড়াতে হবে। তাহলে আমাদের বিদেশের উপর আর নির্ভর করতে হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //