মিয়ানমার সীমান্তে গুলাগুলি, নাইক্ষ্যংছড়িতে ৫ স্কুল ছুটি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নে মিয়ানমার সীমান্তের ওপারে লাগাতার গুলাগুলির ঘটনায় ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘ছুটি’ দেওয়া হয়েছে বলে জানিয়েছে শিক্ষা বিভাগ। 

ছুটি দেওয়া সীমান্তঘেঁষা স্কুলগুলো হল- বাইশফাঁড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু পশ্চিমকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়।

নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ত্রিরতন চাকমা বলেন, আজকে অতিমাত্রায় গুলাগুলি হয়েছে। বন্ধ নয়, সোমবার দুপুরের পর ছুটি দেওয়া হয়েছে। সীমান্তঘেঁষা ঘুমধুম ইউনিয়নের লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। অভিভাবকদের আবেদনের প্রেক্ষিতে ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সোমবার দুপুরের পর ছুটি দেওয়া হয়। পরে পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিষয়টি জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা বিভাগকে জানানো হয়েছে। আগামীকাল পরিস্থতি মূল্যায়ন করে যা সিদ্ধান্ত আসে সেটাই করা হবে বলে জানান ত্রিরতন চাকমা।

ঘুমধুম এলাকার স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন, ঘুমধুম ইউনিয়ন সংলগ্ন মিয়ানমারে আরাকান রাজ্যে সেদেশের সশস্ত্র সংগঠন আরাকান আর্মি (এএ) ও সেনাবাহিনীর মধ্যে তুমুল যুদ্ধ চলছে। কয়েক দিন ধরে ঘুমধুম ও তুমব্রু সীমান্ত এলাকাঘেঁষে মিয়ানমার সীমান্তের ওপারে লাগাতার বোমাবর্ষণ চলছে। ক্ষণে ক্ষণে কেঁপে ওঠে গোটা সীমান্ত এলাকা। এপারে কোনো ক্ষয়ক্ষতি না হলেও সীমান্ত এলাকা হওয়ায় অতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় লোকজন। প্রশাসনের পক্ষ থেকে সীমান্ত এলাকার কাছাকাছি না যেতে বারবার নির্দেশ দেওয়া হচ্ছে। সবাইকে সতর্কভাবে চলাফেরা করতে বলা হয়েছে।

ঘুমধুম ইউপি চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ জানান, মিয়ানমার সীমান্তের ওপারে গুলাগুলি নিয়মিত ঘটনা হয়ে পড়েছে। তবে প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় লোকজনদের সীমান্ত এলাকায় অতি সতর্কভাবে চলাফেরা করতে বলা হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন বলেন, সরকারি ৫টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ করা হয়নি। কেবল আজকের জন্য ছুটি দেওয়া হয়েছে। আগমীকাল পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। সীমান্তে কী হচ্ছে সবাই দেখছে। সেখানে হেলিকপ্টার ওড়াওড়ি করছে। কখনও মর্টারশেলের শব্দ শুনা যাচ্ছে। নিরাপত্তার বিষয় মাথা রেখে আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //