বইমেলায় প্রকাশিত হচ্ছে শেরপুরের ৯ লেখকের ২৬ বই

ঢাকায় শুরু হয়েছে প্রাণের মেলা, অমর একুশে বইমেলা। এ যেনো লেখক-পাঠকের মিলনমেলা। এ মেলায় দেশের প্রথিতযশা এবং নামিদামি লেখকের বই প্রকাশিত হয়ে থাকে। এদের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলের লেখকের বইও প্রকাশিত হয় এই অমর একুশে বইমেলায়। প্রতিবারের ন্যায় এবারো শেরপুর জেলার বেশ কয়েকজন লেখকের বই প্রকাশ হবে এ মেলায়। এসব মফস্বল লেখকদের বইও অনেক সময় জাতীয় পর্যায়ের লেখকদের মতো বিক্রি বা প্রচার সংখ্যা বেশি না হলেও তাদের কাছাকাছি থাকে অনেকের বই।

লেখকদের ফেইসবুক পোস্ট এবং লেখকদের সাথে কথা বলে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গেছে, শেরপুরের এবার ৯ জন লেখকের মোট ২৬টি বই প্রকাশিত হচ্ছে। এই ৯ জন লেখকের মধ্যে একজন লেখকের রয়েছে ১৪টি বই।

শেরপুরের লেখকদের মধ্যে বেশ পরিচিত মুখ মহিউদ্দিন বিন জুবায়েদ। এবার অমর একুশের বইমেলায় বিভিন্ন প্রকাশনী সংস্থার থেকে তার মোট ১৪টি বই প্রকাশিত হচ্ছে। এসব বইয়ের মধ্যে, এশিয়া পাবলিকেশন থেকে ‘কুরআনের প্রতিটি দু'আর পেছনের গল্প’, আদিত্য অনিক প্রকাশনীর ‘মহানবির মোজেজা’, কারুবাক প্রকাশনীর ‘মন ছুঁয়ে যায় কাবার কাছে’, অনুভব প্রকাশনীর ২টি- ‘১০ জন নবির বর্ণাঢ্যময় জীবন’ এবং ‘১৫ জন মুসলিম মহামনীষীর জীবনী’ ছিন্নপত্র প্রকাশনীর- ‘জীবন্ত সালাত’ প্রত্যাশা প্রকাশনীর- ‘প্রচলিত কুসংস্কার’, চিরায়ত প্রকাশনীর ২টি- ‘বসন্ত ছুঁয়েছে মন’ ও ‘গল্পে মু'জিযা’, ছিন্নপত্র প্রকাশনীর ‘বান্দার প্রতি রবের ১০০ নির্দেশ’, সপ্তডিঙা প্রকাশনীর- ‘নির্বাচিত ২০০ উপদেশ’, বইপিয়ন প্রকাশনীর- ‘মুক্তি লাভের মন্ত্র খুঁজি’, আদিত্য অনিক প্রকাশনীর আরো ২টি ‘কাসাসুল কুরআন’ এবং ‘সহজ সৌদি ভাষা শিক্ষা’। 

এর পরের অবস্থানে রয়েছে শেরপুরের বিশিষ্ট লেখক, উপন্যাসিক ও শিশু সাহিত্যিক আশরাফ আলী চারু। তার এবার চারটি বই প্রকাশিত হচ্ছে। বইগুলো হলো- প্রিয় বাংলা প্রকাশনীর উপন্যাস ‘নৈঃশব্দের বৃষ্টি শেষে’, একই প্রকাশনীর শিশুকিশোর গল্প ‘উতং ভূতং ভূতের ছানা’, সাহিত্যদেশ প্রকাশনীর রুপান্তর গল্পগ্রন্থ ‘এক ডজন বিদেশি গল্প’ এবং মাহির প্রকাশনীর গোয়েন্দা গল্প ‘চার কিশোরের গোয়েন্দাগিরি’।

শেরপুরের বিশিষ্ট ছড়াকার নূরুল ইসলাম নাযীফ এর দুইটি বইয়ের মধ্যে প্রিয় বাংলা প্রকাশনের শিশুতোষ অনূদিত গল্প ‘চার বছরের বুড়ো’ এবং প্রিয় বাংলা প্রকাশন এর ‘বাংলার ছড়া-২’।

শেরপুরের আরেক বিশিষ্ট ছড়াকার মোস্তাফিজুল হক এর নির্বাচিত গল্পের পাণ্ডুলিপি ‘পাখির গল্প’ বইটি সম্পূর্ণ প্রকাশনীর খরচে এবারের বইমেলায় নিয়ে এসেছে ‘কিডজ্ কারাভান’। পাওয়া যাবে ‘কিডজ্ কারাভান’ প্রকাশনীর ৬২৫ নম্বর স্টলে।

শেরপুরের আলোচিত পুঁথি কাব্য পাঠক ও লেখক এম এইচ মুকুল এর বৃত্বকলা একাডেমি থেকে কাব্যগ্রন্থ’ বিরহী বসন্ত’ প্রকাশিত হচ্ছে।

শেরপুরের উদীয়মান লেখক হামিদা কায়সারের এবার প্রথম কাব্যগ্রন্থ “প্রার্থিত সুন্দর” প্রকাশিত হচ্ছে ‘বই বৈঠা’ প্রকাশনী থেকে।

ভারতের মেঘালয়ের কুল ঘেঁষা শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার প্রান্তিক লেখক ও কবি শামছুল হক শামীম  এর ঐক্যতান প্রকাশন থেকে ‘জোছনার জল’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হচ্ছে।

ক্ষুরধার লেখক হিসেবে ইতিমধ্যে যিনি ব্যাপক পরিচিত লাভ করেছে সেই হুইসেল হুসেন এর জাগতিক প্রকাশনী সমকালীন উপন্যাস ‘অনুত্তম’ প্রকাশিত হয়েছে।

এছাড়া শেরপুরের নকলা উপজেলার বিশিষ্ট লেখক চিত্রশিল্পী ও সাংবাদিক এ. এম. ফিরোজ এর বৃত্তকলা একাডেমি থেকে ভারত ও বাংলাদেশের লেখকদের নিয়ে যৌথ গ্রন্থ ‘কাঠ পুতুল’ প্রকাশিত হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //