প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার করা হবে: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাবা মাকে আর বৃদ্ধাশ্রমে দিতে হবে না। প্রবীণদের জন্য ডে-কেয়ার সেন্টার করা হবে। সেখানে বিনোদন, খেলাধুলা, শরীরচর্চা ও চিকিৎসার ব্যবস্থা থাকবে।

আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১১টায় চাঁদপুর শহরের আল আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের সমাজের প্রত্যেক বাড়িতেই একজন না একজন বয়স্ক মানুষ থাকেন। সেই মানুষটিকে আমাদের যথাযথভাবে যত্ন নেওয়ার সুযোগ হয় না। বৃদ্ধ বয়সে অনেক বাবা-মা ঘরে একা থাকেন। কখনো কখনো তাদের নিঃসঙ্গ যাপন করতে হয়। তাই প্রবীণদের জন্য ডে কেয়ার সেন্টার প্রকল্প গ্রহণের উদ্যোগ নিচ্ছে সরকার। এটি পাইলট বেসিসে প্রথমে একটি শুরু হবে। সেটির সাফল্য দেখে তারপর আমরা আরো প্রয়োজন হলে করবো।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে ইতোমধ্যেই সারা দেশে প্রবীণদের জন্য ১৩টি শান্তি নিবাস তৈরি হয়েছে। আরো তৈরি হবে। প্রবীণদের এ বিষয় নিয়ে আমি দীর্ঘদিন ধরেই ভাবছিলাম। সমাজকল্যাণ মন্ত্রণালয় দায়িত্ব পাওয়ায় সে সুযোগটা হয়েছে। সে জন্য এটিকে আমরা পাইলট প্রকল্প হিসেবে শুরু করার কথা বলেছি। তাহলে আমরা প্রত্যেকের বাড়িতেই আমাদের যাদের বৃদ্ধ মা-বাবা আছেন তাকে দিনের বেলায় একা থাকার বদলে তার সমবয়সীদের সঙ্গে এক জায়গায় থাকবেন। আমাদের মা-বাবাদের আর বৃদ্ধাশ্রমে আসতে হবে না। তারা বাড়িতে বাড়ির পরিবেশে থেকে একটি সুন্দর জীবন যাপন করতে পারবেন। নিজেরা সুস্থ থাকবেন এবং তাদের সন্তানেরাও উৎকণ্ঠার হাত থেকে রক্ষা পাবেন। সে জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, চাঁদপুরের পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, প্রশাসনিক কর্মকর্তা, সামাজিক নেতৃবৃন্দ ও শিক্ষক-শিক্ষার্থীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //