সরকারি চার টন পাঠ্যবই ৫ লাখ টাকায় বিক্রি

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় রাতের আঁধারে কেজি দরে সরকারি পাঠ্যবই বিক্রির ঘটনা ঘটেছে। চার টন বিনা মূল্যের পাঠ্যবই প্রায় ৫ লাখ টাকায় বিক্রি করা হয়।

গতকাল রবিবার (১১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে উপজেলার মহিপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুর ছালেহিয়া আলিম মাদ্রাসায় এ অভিযান চালিয়ে ট্রাকসহ বিক্রি করা বই জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ।  

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ বলেন, রাতে সরকারি বই বিক্রি হচ্ছে, এমন খবর পেয়ে অভিযান চালায় উপজেলা প্রশাসন। এ সময় ট্রাকসহ প্রায় ৪ টন বই জব্দ করা হয়, যার বাজার মূল্য প্রায় ৫ লাখ টাকা। পরে বই মহিপুর থানা হেফাজতে রাখা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, ঝিনাইদহের ভাঙ্গারি ব্যবসায়ীর কাছে ২০ টাকা কেজি দরে চার টন পাঠ্যবই বিক্রি করেন মাদ্রাসার প্রিন্সিপাল। মাধ্যমিক স্তরের বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চারুপাঠ, কৃষি শিক্ষা, আনন্দপাঠ, গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের বই জব্দ করা হয়। বইগুলো ২০২১ ও ২০২২ শিক্ষাবর্ষের।

কলাপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যবই অতিরিক্ত থাকলে তা জমা দিতে হয়। সরকারি পাঠ্যবই বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। 

মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি আ. মালেক আকন্দ বলেন, মাদ্রাসার পুরাতন কাগজ বিক্রির অনুমতি দেওয়া হয়েছিল। পাঠ্যবই বিক্রির কোনো রেজুলেশন দেওয়া হয়নি। এ ঘটনার দায়ভার পুরোপুরি প্রিন্সিপালের।

এ বিষয়ে মাদ্রাসার প্রিন্সিপাল একেএম আবুবকর সিদ্দিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তার মোবাইল ফোনও বন্ধ পাওয়া যায়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন জানান, মাদ্রাসা কর্তৃপক্ষ কোন প্রক্রিয়ায় বইগুলো বিক্রি করেছে, তা তদন্ত করা হচ্ছে।  আইনের কোনো ব্যত্যয় হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //