৩ দিবসকে সামনে রেখে প্রস্তুত ঝিনাইদহের ফুল চাষীরা

দরজায় কড়া নাড়ছে বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস। তার কয়েকদিন পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই তিনটি দিবসের বাজার ধরতে সম্পূর্ণ প্রস্তুত ঝিনাইদহের ফুলচাষীরা। দিবসগুলো উপলক্ষে ফুল বিক্রি করে সারা বছরের লাভ-লোকসানের হিসাব কষবেন তারা। শুধু জানুয়ারি-ফেব্রুয়ারিতেই প্রায় শত কোটি টাকার ফুল বিক্রি হবে বলে আশা কৃষি বিভাগ ও চাষীদের।  

জানা যায়, ঝিনাইদহের সবচেয়ে বড় ফুল বাজার গান্না ফুল বাজার। বাজারে গেলেই দেখা যাচ্ছে এলাহী কান্ড। বাহারি ফুল গাঁদা, রজনীগন্ধা, গোলাপসহ প্রায় সবধরনের ফুল দেশের প্রত্যেকটা জেলায় পাঠানোর প্রস্তুতি চলছে। টার্গেট সামনের আগত তিন দিবস। বসন্ত, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই সর্বোচ্চ দাম পাওয়ার প্রতিযোগিতায় কেউ যেন পিছিয়ে না পড়ে। প্রতিদিন এ বাজার থেকেই ফুল যাচ্ছে প্রায় কোটি টাকার। ফুলের রং, সাইজ ও প্রকৃত গন্ধ থাকায় এ জেলার ফুলের চাহিদা দেশজুড়ে। অন্যদিকে জেলার ছয়টি উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে মাঠে গাঁদা, গোলাপ, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধাসহ নানা রঙের ফুল ও তার গন্ধে মাতোয়ারা চারপাশ। ফুলের কড়ি ধরে রাখতে আর ফলন ভালো পেতে বাগানগুলোকে রাখা হয়েছে স্বযত্নে। এ বছর সমগ্র জেলায় ফুলের চাষ হয়েছে ২১৬ হেক্টর জমিতে।

গান্না পাইকপাড়া গ্রামের ফুলচাষী আদম আলী জানান, এ বছর ফুলের লাভ হওয়ার সম্ভাবনা আছে। যে পরিমাণ গোলাপ ও রজনীগন্ধার প্রয়োজন তা আমাদের কাছে নেই। চাহিদা অতিরিক্ত। গাঁদা ফুলের ঝুপ্পা ছিল ২৫০-৩০০ টাকা তা এখন ৪০০ টাকা ছাড়িয়েছে, গোলাপ ১৫ টাকা পিস ছিল তা এখন ৪০-৫০ টাকা পিস, রজনীগন্ধা ৫ টাকা থেকে ১৫-২০টাকা, চন্দ্রমল্লিকা মাত্র ৫০ পয়সা ছিল তা এখন দেড় থেকে দুই টাকা পিস, জারবেরা ৮ টাকা থেকে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।  

ঝিনাইদহ ফুলচাষী সমবায় সমিতির সভাপতি জামির হোসেন জানান, সামনের তিন দিবসকে কেন্দ্র করে ফুলের দাম ভালো। সামনের দিনে আরও ভালো হবে আশা করছেন তিনি। গতমাস ও এ মাসে প্রায় শত কোটি টাকার ফুল ঝিনাইদহ থেকে ছড়িয়ে পড়বে সারা দেশে।

ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি আজগর আলী জানান, ফলন ভালো পেতে প্রশিক্ষণসহ কৃষকদের দেওয়া হচ্ছে প্রযুক্তিগত সহযোগিতা। জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর ও সদর উপজেলার প্রায় ১০টি বাজার থেকে প্রতিদিন এ ফুল ছড়িয়ে পড়ছে সমগ্র বাংলাদেশে। এ জেলায় বাংলাদশের সবচেয়ে বেশী গাঁদা ফুল উৎপাদন করা হয়। যা দেশের আর কোথাও এ পরিমাণে হয় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //