পুঠিয়ায় ফসলি জমিতে পুকুর খনন, ২ জনকে জরিমানা

রাজশাহীর পুঠিয়ায় অবৈধভাবে ফসলি জমিতে পুকুর খনন শুরু করেছিলেন দুই মাটি ব্যবসায়ী। এসময় অভিযুক্তদের আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে ওই দুইজনকে ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক জানান, গতকাল বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার জিউপাড়া ইউনিয়নের উজালপুর এলাকায় ফসলি জমিতে পুকুর খনন করছিলেন ওই এলাকার মাটি ব্যবসায়ী আনারুল ইসলাম ও বারপাখিয়া এলাকার আব্দুল মালেক সরদার। পরে স্থানীয়দের অভিযোগে পুঠিয়া থানা পুলিশের সহযোগিতায় সেখানে অভিযান পরিচালনা করে ঘটনাস্থল থেকে দুজনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে অবৈধভাবে মাটি কর্তন ও বিপণের উদ্দেশ্যে অন্যত্র মাটি পরিবহনের দায়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ১৫(১) ধারার বিধান মোতাবেক প্রত্যেককে দুই লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে প্রত্যেককে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত।

এ ব্যাপারে (ভারপ্রাপ্ত) উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ বসাক বলেন, ফসলি জমিতে কোথাও কোনো পুকুর খনন করতে দেওয়া হবে না। যেখানে পুকুর খনন করা হবে, সেখানেই অভিযান চালানো হবে। আর কেউ অবৈধভাবে পুকুর খনন করে বিপণের উদ্দেশ্যে মাটি অন্যত্র পরিবহন এবং মাটি পরিবহনের ফলে রাস্তাঘাট চলাচলের অনুপযুক্ত করলে তাদের সর্বোচ্চ জেল ও জরিমানা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //