ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে সাইকেলে ঢাকার পথে ১০ ভারতীয়

ভাষা শহীদদের বেদিতে ফুল দিতে ভারতের কলকাতা থেকে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে ১০ সাইকেল ভ্রমণকারী। 

আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) তারা ফরিদপুর হয়ে ঢাকার উদ্দেশ্যে মাগুরা অতিক্রম করেন। শনিবার রাতে তারা যাত্রা বিরতি করেন মাগুরা শহরের একটি হোটেলে। কলকাতার ১০০ মাইলস নামের একটি ট্রাভেল এজেন্সি এই যাত্রার উদ্যোক্তা। 

এই সংস্থার কর্ণধার ও সাইকেল দলের টিম লিডার স্বরজিত রায় বলেন, একুশে ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভারতের দ্বিতীয় বৃহত্তম ভাষা এটি। বিশ্বেও ৩০ কোটি মানুষ এই ভাষায় কথা বলেন। ভারতের ২২টি স্বীকৃত দাপ্তরিক ভাষার মধ্যে বাংলা একটি। এই ভাষার জন্য রক্ত দিয়েছেন এই বাংলাদেশের মানুষ। তাই সেই শহীদদের শ্রদ্ধা জানাতে ২০১২ সাল থেকে আমরা বংলাদেশে আসছি। মাঝে করোনা মহামারিতে দু’বছর বাংলাদেশে আসতে পারিনি। এবার এসেছি মোট ১০ জন। বাইসাইকেলে সড়ক পথে ২০ তারিখ আমরা ঢাকায় পৌঁছাব। ৩ জনের একটি সাংস্কৃতক দল একই দিন কলকাতা থেকে এসে আমাদের সাথে যোগ দেবে। আমরা গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা প্রেস ক্লাব থেকে যাত্রা শুরু করেছি। যশোরের বেনাপোল সীমান্ত হয়ে দশম বারের মত ঢাকার উদ্যেশে আমরা বাইসাকেল  র‌্যালি করছি।

বাইসাইকেল যাত্রাকারী দলের সদস্য অনির্বান সাহা ও সুদ্বীপ দাস বলেন, নিজের মাতৃভাষার জন্য সালাম, রফিক, শফিক জব্বাররা প্রাণ দিয়েছেন। আমরা এই দলে প্রথম। শহীদ মিনারে মালা দিতে পারলে ভালো লাগবে। আমরা মাগুরা থেকে ফরিদপুর, রাজবাড়ী, মানিকগঞ্জ হয়ে বুধবার ২০ ফেব্রয়ারি ঢাকা পৌঁছাব। এরপর ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের সম্মান জানাব। এরপর জাতির জনক বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়িটি দেখে কলকাতা ফিরবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //