সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চালুর দাবি

মিয়ানমারের রাখাইনে জান্তা বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘাতের মাত্রা কমে আসায় গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) থেকে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পর্যন্ত কক্সবাজারের টেকনাফ সীমান্তে কোনো গোলাগুলির শব্দ শোনা যায়নি। এমন পরিস্থিতিতে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পুনরায় জাহাজ চালুর দাবি জানিয়েছেন ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজারের (টুয়াক) সভাপতি তোফায়েল আহমেদ।

তিনি বলেন, সীমান্ত পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। গত কয়েকদিন সীমান্তে গোলাগুলির শব্দ শোনা যায়নি। এমন ওবস্থায় টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পুনরায় জাহাজ চালুর দাবি জানাচ্ছি। সামনে রমজান মাস, এই এক মাস কোনো ব্যবসা হবে না। বর্তমানে আমরা জাহাজ মালিকসহ সেন্টমার্টিন ও টেকনাফ পর্যটনশিল্প সংশ্লিষ্ট অন্তত ৩ লাখ মানুষ বেকার সময় পার করছি। আমরা অনেকেই এখনো করোনাকালীন ক্ষতি পুষিয়ে উঠতে পারিনি। এর মধ্যে গত বছর ও এই বছর ভরা মৌসুমে হঠাৎ বন্ধ করে দেয়া হয় জাহাজ চলাচল। আমরা অনেকটা মানবেতর জীবনযাপন করছি। 

সীমান্তের বাসিন্দারা জানিয়েছেন, সরকারি বাহিনী ও বিদ্রোহী আরকান আর্মির সঙ্গে সংঘাত এখন রাখাইনের মংন্ডু শহরের দিকে অগ্রসর হয়েছে। এতে সোমবার থেকে বাংলাদেশ সীমান্তে গোলাগুলির শব্দ পাওয়া যায়নি। সীমান্তের বেশির ভাগ বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) চৌকি বিদ্রোহীরা নিয়ন্ত্রণে নিয়েছে।

কক্সবাজার সমুদ্র সৈকতে কথা হয় পর্যটক মল্লিকা ও সুজনের সঙ্গে। তারা জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকায় সেন্টমার্টিনে ভ্রমণের আগ্রহ কমে গেছে। যদিও ইনানী জেটিঘাট থেকে সেন্টমার্টিন যাওয়া যায়, সে ক্ষেত্রে দূরত্ব বেশি হয়ে যাবে ৷ এতক্ষণ জাহাজে অবস্থান করা যায় না। তার মধ্যে ওই ঘাট থেকে জাহাজের ভাড়াও বেশি মনে হয়েছে। 

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, সোমবার সন্ধ্যার পর থেকে সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ সময়ে বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

তিনি বলেন, মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতময় পরিস্থিতির কারণে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশের টহল বাড়ানো হয়েছে। সীমান্তে বসবাসরত মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //