রাঙ্গামাটি সদরের সঙ্গে সড়ক পথে যুক্ত হচ্ছে লংগদু

অবশেষে রাঙ্গামাটি সদরের সঙ্গে সড়ক পথে যুক্ত হতে যাচ্ছে কাপ্তাই হ্রদবেষ্ঠিত জেলার লংগদু উপজেলা। রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলার সঙ্গে সড়ক পথে যুক্ত হলেই সরাসরি যানবাহন দিয়েই যাতায়াত করা যাবে লংগদু উপজেলাতে।

আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল থেকে নানিয়ারচর-লংগদু সংযোগ সড়কে মাটি কাটার তৈরির কাজ শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, লংগদু উপজেলার স্থানীয় ইউনিয়ন পরিষদগুলোর উদ্যোগে উপজেলার ইসলামাবাদ হতে শুরু করে নানিয়ারচর সীমানা পর্যন্ত ২০ কিলোমিটার সড়কের মাটি কেটে চলাচলের সড়ক তৈরির প্রাথমিক কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়। মঙ্গলবার নানিয়ারচর-লংগদু সংযোগ সড়কের মাটি কাটার কাজ শুরু হয়। সড়কের মাটি কাটার জন্য সড়ক ও জনপথ (সওজ) রাঙ্গামাটি বিভাগ একটি বুল ডোজার ও একটি স্ক্যাভেটর মেশিন বরাদ্দ দিয়েছে।

লংগদুর মাইনিমুখ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান কামাল হোসেন কমল জানান, আমরা আপাতত মাটি কেটে রাস্তা করে দেব। রাস্তা তৈরি কাজের সময় লংগদু জোনের পক্ষ থেকে নিরাপত্তাসহ সকল ধরনের সহযোগিতা করা হবে।

কাজের ব্যয়ভার প্রসঙ্গে কমল বলেন, ইউনিয়ন পরিষদের নামে বিভিন্ন প্রকল্পের জন্য বরাদ্দকৃত অর্থ থেকে একটা অংশ রাস্তার কাজে ব্যয় করা হবে। এছাড়া রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে ফান্ড দেওয়া হবে। 

সওজ রাঙ্গামাটি বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা বলেন, ‘লংগদুর স্থানীয় ইউপি চেয়ারম্যানরা সড়কের মাটি কাটার জন্য সহযোগিতা চেয়েছেন। তাই সড়ক বিভাগের পক্ষ থেকে একটি বুল ডোজার ও একটি স্ক্যাভেটর দেয়া হয়েছে।’ 

প্রসঙ্গত, রাঙ্গামাটি সদরের সঙ্গে সরাসরি সড়ক পথ তৈরি হলে কাপ্তাই হ্রদ দিয়ে নৌ-পথের ৪ থেকে সাড়ে চার ঘন্টার পথ সড়কে যাতায়াত করা যাবে দুই ঘন্টার মধ্যেই। এছাড়া লংগদু থেকে সড়ক পথে যাওয়া যাবে আয়তনে দেশের সবচেয়ে বড় উপজেলা রাঙ্গামাটির বাঘাইছড়িতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //