পাইপলাইনে তেল পরিবহনে নতুন যুগে বাংলাদেশ

আমদানি করা তেল বড় জাহাজ থেকে ছোট তেলের ট্যাংকারে করে নিয়ে আসার যুগের অবসান ঘটেছে। এখন সাগরে থাকা বড় জাহাজ থেকে পাইপলাইনে সরাসরি ইস্টার্ন রিফাইনারিতে চলে আসছে তেল। 

গতকাল শুক্রবার (১ মার্চ) বিকেল ৪টায় প্রথমবারের মতো সাগর থেকে সরাসরি পাইপলাইনে ডিজেল এসে পৌঁছায়। এর মধ্য দিয়ে জ্বালানি তেল পরিবহনে নতুন যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।

ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান বলেন, প্রথমবারের মতো পাইপলাইনে সরাসরি ইস্টার্ন রিফাইনারিতে জ্বালানি তেল এসেছে। এসপিএম প্রকল্পের আওতায় স্থাপন করা পাইপলাইনের কমিশনিংয়ের অংশ হিসেবে তেল আনা হয়।

তিনি বলেন, মহেশখালীর কালারমারছড়ায় স্টোরেজ ট্যাংকে ৬০ হাজার মেট্রিকটন ডিজেল রয়েছে। ওই পাইপলাইন দিয়ে প্রতি ঘণ্টায় ৭৬৫ মেট্রিকটন তেল পরিবহন করা সম্ভব। সেই হিসেবে কালারমারছড়া থেকে ডিজেলগুলো ইস্টার্ন রিফাইনারিতে নিয়ে আসতে বিকাল ৪টা থেকে আরও ৫২ ঘণ্টা সময় লাগার কথা।

এর আগে সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্পের পাইপলাইন কমিশনিংয়ের আওতায় গত বৃহস্পতিবার সকাল ৮টায় কালারমারছড়ার রিজার্ভ ট্যাংক থেকে ডিজেল সরবরাহ শুরু হয়। এর প্রায় ৩২ ঘণ্টা পর তেল এসে ইস্টার্ন রিফাইনারিতে পৌঁছাল।

এসপিএম প্রকল্পের পরিচালক প্রকৌশলী শরিফ হাসনাত বলেন, স্বাভাবিকভাবে শুক্রবার দুপুর ১টার দিকে তেল এসে পৌঁছানোর কথা ছিল। কিন্তু গতকাল (বৃহস্পতিবার) সকাল ৮টায় ডিজেল সরবরাহ শুরুর পর আমাদের পুরো পাইপলাইন পর্যবেক্ষণ করে এগোতে হয়েছে। তাই কিছুটা সময় বেশি লেগেছে। পুরোপুরি চালু হলে তখন সময় আরও কম লাগবে।

গতানুগতিক পদ্ধতি সময়সাপেক্ষ, ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল হওয়ায় গভীর সমুদ্র থেকে সরাসরি পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের জন্য ২০১৫ সালে সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্প হাতে নেয় ইস্টার্ন রিফাইনারি লিমিটেড। শুরুতে তিন বছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের কথা থাকলেও পরে দুই দফায় সময় বাড়ানো হয়। তৃতীয় সংশোধনী অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন মেয়াদ চলতি বছরের জুন মাসে শেষ হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //