আজ মধ্যরাত থেকে শুরু নৌযান শ্রমিকদের কর্মবিরতি

দাবি আদায়ের লক্ষ্যে আবারও সারাদেশে কর্মবিরতির ডাক দিয়েছে নৌযান শ্রমিকদের সংগঠন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন।

নাবিক কল্যাণ তহবিল ও ট্রাস্টি বোর্ডের মাধ্যমে নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্টিবিউটরি প্রভিডেন্ট ফান্ড গঠনসহ ১১ দফা দাবিতে সোমবার দিবাগত রাত ১২টা থেকে নৌযান শ্রমিকদের এ কর্মবিরতি শুরু হবে।

মধ্য রাত থেকে শুরু হতে চলা কর্মবিরতি সফল করতে বরিশালে বিক্ষোভ মিছিল করেছে নৌ শ্রমিকরা। আজ সোমবার (৪ মার্চ) বেলা ১১টার দিকে বরিশাল নৌবন্দর এলাকা থেকে বের হওয়া মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মিছিল শেষে শ্রমিকরা জানান, নিয়োগপত্র এবং পরিচয়পত্রসহ সার্ভিসবুক প্রদানে গৃহীত সিধান্ত অবিলম্বে বাস্তবায়ন, কর্মস্থলে দুর্ঘটনায় মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারন এবং নৌ-পথে নিরাপত্তা নিশ্চিত করাসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে লাগাতার কর্মবিরতি পালন করবেন তারা।

শ্রমিক নেতারা জানান, দাবি আদায়ের লক্ষ্যে ২০২৩ সালে কর্মবিরতি কর্মসূচি পালন করেন শ্রমিকরা। সে সময় দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ণ হয়নি আদৌ। আর তাই দাবি আদায়ে নতুন করে কর্মবিরতির ডাক দিয়েছেন তারা। সরকার যদি বিষয়টি সমাধানের উদ্যোগ নেয় তবে কর্মবিরতি থেকে সরে দাঁড়াবেন বলে জানান শ্রমিক নেতারা।

জানা গেছে, বরিশাল নৌ বন্দর থেকে বরিশাল-ঢাকাসহ দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীণ ২০টির অধিক রুটে নৌ-যান চলাচল করছে। এসব নৌ-যানে এই অঞ্চলের প্রায় ৫০ হাজার শ্রমিক কর্মরত থাকার দাবি শ্রমিক নেতাদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //