সুগার মিলের আগুনে পুড়ল এক লাখ টন চিনি

চট্টগ্রামের কর্ণফুলী থানার ইছাপুর এলাকায় এস আলম রিফাইন্ড সুগার মিলের গুদামের আগুন প্রায় সাড়ে ছয় ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে, তবে রাত ১টা পর্যন্ত নির্বাপণ হয়নি। সুগার মিলের মূল প্ল্যান্টে আগুন ছড়ায়নি। আগুন সুগারের গোডাউনের মধ্যে সীমাবদ্ধ বলে জানিয়েছেন এস আলম সুগার মিলের কর্মকর্তারা।

সোমবার (৪ মার্চ) রাতে এতথ্য জানিয়েছেন এস আলম সুগার মিলের সিনিয়র এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার হাসমত আলী।

তিনি বলেন, কারখানায় ক্যাপটিভ পাওয়ারও নিরাপদ রয়েছে। কারখানার পুরো প্রসেস এবং কারখানা নিরাপদ রয়েছে। সুগারের ১ এবং ২ নম্বর গোডাউনে আগুন লাগে। দুই নম্বর গোডাউনের আগুন নিয়ন্ত্রণে আসলেও এক নম্বর গোডাউনের আগুন নির্বাপন করার কাজ করছে ফায়ার সার্ভিস। তবে আগুন যাতে ছড়াতে না পারে, সেজন্য গোডাউন থেকে কারখানার মুল প্লান্টের আসার বেল্ট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে, ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম জানান, রাত সাড়ে ১০টার দিকে প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে পুরোপুরি নির্বাপণ হয়নি।

তিনি বলেন, কোনো স্থাপনায় আগুন লাগার ক্ষেত্রে নিয়ন্ত্রণে আসার অর্থ হচ্ছে সেটি আর ছড়াচ্ছে না। এরপর স্থাপনার ভেতর-বাইরে তল্লাশি চালিয়ে কোথাও আগুন না পেলে পুরোপুরি নির্বাপণের ঘোষণা দেওয়া হয় ফায়ার সার্ভিসের তরফ থেকে।

এস আলম গ্রুপের নির্বাহী পরিচালক সুব্রত কুমার ভৌমিক বলেন, গোডাউনে থাকা ব্রাজিল থেকে আমদানি করা ১ লাখ মেট্রিক টন চিনির কাঁচামাল ছিল, যা পুড়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, সোমবার বিকেল ৪টার দিকে কারখানার গোডাউন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১৮ ইউনিট, নৌবাহিনী, বিমান বাহিনী, সেনাবাহিনী ও কোস্ট গার্ড সদস্যরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //