কক্সবাজারে ভেজাল আচার কারখানায় অভিযান

কক্সবাজারে ভেজাল আচার কারখানায় অভিযান পরিচালনা করে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল বুধবার (৬ মার্চ) কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের লারপাড়া এলাকায় মেসার্স ফরহাদ ফুড নামের একটি আচার উৎপাদনকারী প্রতিষ্ঠানে র‌্যাব মোবাইল কোর্ট পরিচালনা করে।

অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন, বিক্রয় সংশ্লিষ্ট চালান, নাম ঠিকানা ও রশিদ দিতে ব্যর্থ হওয়ায় ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক নাসিমা আক্তারকে (৩০) ১ লাখ টাকা জরিমানা করা হয়।

আজ বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) মো. আবু সালাম চৌধুরী।

জানা গেছে, কক্সবাজারে পর্যটন শিল্পকে ব্যবহার করে একশ্রেণির অসাধু ব্যবসায়ী গড়ে তুলেছে ভেজাল আচারের কারখানা। এসব কারখানায় খাওয়ার অযোগ্য পচা বরই (কুল), মানবদেহের জন্য ক্ষতিকর কেমিক্যাল, গুড়, চিনি, রংসহ বিভিন্ন ক্ষতিকর উপকরণ দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে আচার তৈরি করা হয়। অবৈধ এসব কারখানায় তৈরি ভেজাল আচার মিয়ানমারের ভাষায় ছাপানো নকল প্যাকেটে ভরে বার্মিজ আচার হিসেবে বিক্রি করা হয়। প্যাকেটে লাগানো হয় উৎপাদনের মেয়াদ লেখা ভুয়া টিকিটও। এছাড়া লাগানো হয় মিয়ানমারের নকল লেবেল। এভাবে বাজারজাত করা হচ্ছে লাখ লাখ প্যাকেট ভেজাল আচার। কক্সবাজারে স্থানীয়ভাবে তৈরি এসব আচার বার্মিজ আচার ভেবে কিনে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন পর্যটকরা।

আচারে ব্যবহার করা বিভিন্ন রং ও কেমিক্যাল দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব আচার খাওয়ার পর ডায়রিয়া, কিডনি ও পাইলসের মত নানা ধরনের রোগ হতে পারে। এছাড়া ধীরে ধীরে ক্যান্সারের মতো রোগও মানবদেহে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //