রাজনীতিতে নারীদের এগিয়ে নিতে অর্থ বরাদ্দের দাবি

বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হলেও রাজনীতিতে নারীর অংশগ্রহণ পর্যাপ্ত নয়। কোন দলই এখন পর্যন্ত সকল কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পারেনি। যদিও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী এর বাধ্যবাধকতা রয়েছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চল এর আয়োজনে শনিবার (৯ মার্চ) কক্সবাজারের একটি অভিজাত হোটেলে নারী দিবস উদযাপন করা হয়েছে।

এই অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীর সমঅধিকার, উন্নয়নের জন্য হোক নারীর প্রতি বিনিয়োগ শীর্ষক এক মতবিনিময় সভায় রাজনৈতিক দলে নারী নেতৃত্ব আরো এগিয়ে নিতে আলাদা করে দলীয় অথবা রাষ্ট্রীয় তহবিল বরাদ্দের দাবি জানিয়েছেন বক্তারা। সভায় অংশ নেন কক্সবাজার জেলা আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দের পাশাপাশি নাগরিক সমাজ, সাংবাদিক ও মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফের প্রতিনিধিরা।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, শুধু অর্থ বরাদ্দই নয়, নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণও জরুরি। আলোচকরা সবচেয়ে বেশি গুরুত্ব দেন নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের উপর। তারা বলেন, অস্বচ্ছল কিন্তু যোগ্যতা সম্পন্ন নারী নেতৃবৃন্দ বর্তমান সময়ে নির্বাচন করতে আগ্রহ হারিয়ে ফেলেন, দলের মূল কমিটিতেও উপেক্ষিত থাকেন। ফলে প্রভাবশালীদের সাথে টিকতে না পেরে অধিকাংশ নারীই পিছিয়ে পড়ছেন। এজন্য তাদের সুরক্ষা ও নেতৃত্ব বিকাশে নিজ নিজ দলগুলোই দায়িত্ব নেওয়ার আহ্বান জানান। তুলে ধরেন বেশ কিছু সুপারিশ।

অনুষ্ঠানে নাগরিক সমাজের প্রতিনিধিরা বলেন, গণমাধ্যম ও সুশীল সমাজেরও দায়িত্ব রয়েছে সকল যোগ্য নারী নেতৃবৃন্দের পক্ষে কথা বলা এবং সমাজে ও দলের কাছে তার ইতিবাচক ইমেজকে প্রচার করা। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রামের ইলেক্টরাল প্রোগ্রাম এসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রামের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো. সদরুল আমিন। আন্তর্জাতিক নারী দিবসের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দল, কক্সবাজার পৌর শাখার সাধারণ সম্পাদক নাসিমা আকতার।

সমাপনী পর্বে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল কক্সবাজার জেলার দপ্তর সম্পাদক ও এমএএফ কক্সবাজারের সাধারণ সম্পাদক ইউসুফ বদরী, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক ও সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামিদা তাহের, কক্সবাজার উইমেন চেম্বারের সভাপতি জাহানারা বেগম, জাতিয়তাবাদী মহিলা দলের ভারপ্রাপ্ত সভাপতি হালেছা বেগম, জেলা পরিষদ সদস্য ও জেলা বিএনপির সদস্য হুমায়েরা বেগম, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য উম্মে কুলসুম মিনু।

ইউএসএআইডির অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে ‘নারীর জয়ে সবার জয়’ ক্যাম্পেইন পরিচালনা করছে। এই ক্যাম্পেইনের আওতায় সারাদেশে ২০,০০০ এরও বেশি নারী নেতাদের সমন্বয়ে একটি ক্রমবর্ধমান বহুদলীয় নেটওয়ার্ক আছে যা এখন পর্যন্ত ৬২১টি তৃণমূল কমিটিতে ৬,৮২৯ জন নারীকে অন্তর্ভুক্ত হতে সহায়তা করেছে। স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় রাজনৈতিক দলের মধ্যে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক উপ-কমিটি নিজ নিজ দলে বিভিন্ন ইউনিটে কার্যকর। এছাড়া নিজ দলের পাশাপাশি অন্য দলের যোগ্য নারীদেরও নেতৃত্ব বিকাশে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের সহায়তায় অ্যাডভোকেসি কর্মসূচি পালন করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //