অবশেষে একযুগ পর চালু হচ্ছে বুড়িমারী এক্সপ্রেস

প্রতীক্ষার এক যুগ পর বুড়িমারী-ঢাকা রুটে চালু হচ্ছে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেন। মঙ্গলবার (১২ মার্চ) উদ্বোধনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে লালমনিরহাট রেলওয়ে কর্তৃপক্ষ। এজন্য আনা হয়েছে ট্রেনের কোচ। দেওয়া হয়েছে ট্রায়াল রান।

২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিনবিঘা কড়িডোর পরদির্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি মতে ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে এই ট্রেনটি চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। তবে এর আগে ট্রেনটির উদ্বোধনের তারিখ ৫ বার পেছানো হয়েছে।

গত বছরের ৩০ নভেম্বর ছিল বুড়িমারী এক্সপ্রেস উদ্বোধনের প্রথম তারিখ। ওই তারিখ পিছিয়ে নির্ধারণ করা হয় ৬ ডিসেম্বর। ওই দিনটিও পরিবর্তন করে নির্ধারণ করা হয় ১৬ ডিসেম্বর। সে তারিখেও উদ্বোধন করা হয়নি ট্রেনটি। আবার তারিখ পিছিয়ে পুননির্ধারণ করা হয়েছিল ১ জানুয়ারি। আবারও  ১৮ জানুয়ারি উদ্বোধনের তারিখ ঠিক করা হয়। সর্বশেষ ১২ মার্চ উদ্বোধনের তারিখ পুননির্ধারণ করা হয়েছে। তবে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ জানান, এবারে আর তারিখ পেছানোর সুযোগ নেই।

লালমনিরহাটের উন্নয়ন নিয়ে আন্দোলন করা স্বেচ্ছাসেবী সংগঠন অতিক্রমের আহ্বায়ক হেলাল হোসেন কবির জানান, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেনটি চালুর দাবিতে একাধিকবার মানববন্ধন করা হয়েছে। দেওয়া হয়েছে স্মারকলিপি। ট্রেনটির উদ্বোধনের তারিখ পেছানো হয়েছে ৫ বার। এতে লালমনিরহাটবাসী হতাশ হয়েছে। ট্রেনটি চালু হলে জেলার মানুষের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

লালমনিরহাট সাংস্কৃতিক সংগঠন রত্নাই থিয়েটারের সাধারণ সম্পাদক শামীম আহমেদ জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন আমাদের কাছে বহু আকাঙ্ক্ষার ট্রেন। এ ট্রেনকে নিয়ে আমরা উন্নয়নের স্বপ্ন দেখি। ট্রেনটি উদ্বোধনের খবরে আমরা আনন্দিত।

বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি রুহুল আমিন বাবুল জানান, বুড়িমারী স্থলবন্দর দেশের তৃতীয় স্থলবন্দর। এই বন্দর দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল ও ভুটানে প্রতিদিন সহস্রাধিক পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীরা যাতায়াত করেন। বুড়িমারী থেকে ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস চালু হলে পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীদের যাতায়াত হবে ঝুঁকিমুক্ত। 

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চালুর জন্য ট্রায়াল রান শেষ করা হয়েছে। রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ট্রেনটি ১২ মার্চ চালু করা হচ্ছে। এবারে আর তারিখ পেছানোর কোন সুযোগ নেই বলেও তিনি জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //