প্রাকৃতিক সৌন্দর্যে ভরা ‘প্যারিস রোড’

সাজিয়ে দিলে প্রকৃতি যে অভূতপূর্ব সৌন্দর্য ছড়িয়ে দিতে পারে তা না দেখলে বিশ্বাস হবে না। দুই পাশে অবারিত ধানক্ষেত তার মাঝ দিয়ে চলমান রাস্তাটি পুরোপুরি ছবির মতো। মনে হবে কোন শিল্পীর হাতে আঁকা ছবি। গোছানো, পরিপাটি, বাস্তবিক এমন অভাবনীয় সৌন্দর্যে ভরা রাস্তাটি ঝিনাইদহ জেলায়। যা দেখতে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লেগেই থাকে সকাল থেকে রাত অব্ধি।

সরেজমিনে যেয়ে জানা যায়, কেউ বলে নারিকেল জিঞ্জিরা, আবার কেউ বলে প্যারিস রোড। ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা যাওয়ার রাস্তা এটি। দুই পাশে যতদূর চোখ যাবে শুধুই ধানক্ষেত। মাঝ দিয়ে বয়ে চলা রাস্তাটির দুই পাশে শতশত নারিকেল গাছ একধাক্কায় চোখ আটকে যাবে যে কারো। শহুরে যান্ত্রিকতা থেকে মুক্তি। হাজারো দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। কেউ কেউ আবার ভিন্ন জেলা থেকেও আসছে রাস্তাটি একনজর দেখতে। ছবির ফ্রেমে নিজেদের সাক্ষী করে রাখছেন কেউ কেউ। শিল্পীর নিপুণ হাতের ছোঁয়ায় ছবির মতো এমন বাস্তবিক নজরকাড়া সৌন্দর্য ভ্রমণপিপাসুদের একটু হলেও দিচ্ছে অনাবিল আনন্দ। বুক ভরে নিঃশ্বাস নিতে পারছে দর্শনার্থীরা।


এলাকাবাসী রহমত আলী জানান, ২ কিলোমিটার ব্যাপী ঝিনাইদহ প্যারিস রোড কোলাহলমুক্ত এক টুরিস্ট স্পট হয়ে উঠছে দিনের পর দিন।

যশোর থেকে আগত পারভেজ আনোয়ার ও তার পরিবার জানান, শুনেছিলাম এখন দেখতে আসলাম। সত্যিই মুগ্ধকর এক জায়গা। প্রাণ জড়িয়ে গেল।

ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন জানান, যেহেতু আমার ওয়ার্ডে পড়েছে রাস্তাটি তাই এর দেখভালের দায়িত্বও ইউনিয়ন পরিষদ থেকে আমাকে দেওয়া হয়েছে। এই রাস্তাটিতে আরো নারকেল গাছ ও তালবীজ রোপণ করা হয়েছে। যা খুব শীঘ্রই দৃশ্যমান হবে। সৌন্দর্য আরো বাড়বে বলে তিনি দাবি করেন।

তিনি আরো জানান, তৎকালীন নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. আলাউদ্দীন ১৯৯৩ সালে নলডাঙ্গা সড়কে ২৫০০ নারিকেল গাছ রোপণ করেন। পরিচর্যা ও যত্নের পর মাত্র ৭০০ নারিকেল গাছ বেঁচে আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //