বেনাপোল বন্দরে টার্মিনাল নির্মাণ কাজ শুরু

দেড় মাস আগে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বাধায় বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিক্যাল টার্মিনাল নির্মাণের কাজ বন্ধ হয়ে যায়। ভারতীয় কর্তৃপক্ষের সাথে বৈঠকের পর সমঝোতা হওয়ায় গতকাল বুধবার (১৩ মার্চ)  বিকেল থেকে আবার নির্মাণ কাজ শুরু হয়েছে।

বন্দর সূত্রে জানা যায়, ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের আপত্তির মুখে গত ২৫ জানুয়ারি থেকে স্থগিত রাখা হয় ভেহিক্যাল টার্মিনালের নির্মাণ কাজ। টার্মিনাল নির্মাণ প্রকল্পের ১৬ একর সংলগ্ন সীমান্তের ১৫০ গজ সীমানার মধ্যে পড়ায় এ নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়।

এ বিষয় নিয়ে দুই দেশের মধ্যে চিঠি চালাচালির এক পর্যায়ে গত সোমবার (১১ মার্চ) সকালে বেনাপোল স্থলবন্দরের আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় স্থলবন্দর পর্যায়ে সমন্বয় কমিটির সভা। বাংলাদেশ-ভারত উভয় দেশের প্রতিনিধি দলের উপস্থিতিতে আলোচনার মধ্য দিয়ে প্রকল্প এলাকার সীমান্তের ১৫০ গজের মধ্যে বেনাপোল স্থলবন্দরের কার্গো ভেহিকেল টার্মিনাল প্রকল্পের নির্মাণ কাজে সৃষ্ট জটিলতা নিরসনে উভয় পক্ষ একমত পোষণ করেন।

বেনাপোল আমদানি রপ্তানিকারক সমিতির সভাপতি মহসিন মিলন জানান, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে সৃষ্ট জটিলতার সুরাহা সম্ভব হয়েছে। তবে কাজটি যত দ্রুত সম্পন্ন হবে ততই ব্যবসায়ীদের জন্য ভালো হবে।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম বলেন, বিএসএফের বাধার মুখে গত ২৫ জানুয়ারি বন্ধ হয়ে যায় কার্গো ভেহিক্যাল টার্মিনাল নির্মাণের কাজ। বিষয়টি সমাধানে সোমবার (১১ মার্চ) বিকেলে বন্দর টার্মিনালে দুদেশের সংশ্লিষ্ট প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হয়। ওইদিন বিকেলে পেট্টাপোল বিএসএফ ও বন্দর কর্তৃপক্ষ কাজ করার অনুমতি দেয়। ফলে বুধবার (১৩ মার্চ) বিকাল থেকে আবার শুরু হয়েছে নির্মাণ কাজ। আগামী জুন মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ করা হবে বলে জানান বন্দরের এই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //