জেন্ডার বৈষম্য দূরীকরণের লক্ষ্যে কক্সবাজারে কর্মশালা

নানা কারণে কক্সবাজারে জেন্ডার ভিত্তিক বৈষম্য দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে বেশি। জেন্ডার বৈষম্য দূরীকরণে সমাজে সকল স্তরের মানুষের আরো বেশি সচেতনতা প্রয়োজন। পাশাপাশি সামাজিক বদভ্যাস প্রতিরোধে সবার একযোগে এগিয়ে আসা দরকার।

‘সামাজিক কু-প্রথা ও জেন্ডার বিষয়ক ধারণা পরিবর্তনে আমাদের করণীয়’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার (২০ মার্চ) বিকেলে কক্সবাজার শহরের কলাতলী হোটেল গ্রেস কক্সের কনফারেন্স হলে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিবির যৌথ আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছুদ-দ্দৌজা নয়ন।

প্রধান অতিথির বক্তব্যে সামছুদ-দ্দৌজা বলেন, বাংলাদেশের মধ্যে কক্সবাজার জেলায় জেন্ডার ভিত্তিক বৈষম্য সবচেয়ে বেশি। এই জেন্ডার ভিত্তিক বৈষম্য দূরীকরণে সকল স্তরের মানুষকে সচেতন হতে হবে এবং সামাজিক কু-প্রথা প্রতিরোধে জাতি, ধর্ম, বর্ণ পেশা নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে। 

তিনি বলেন, আমাদের সমাজে বাল্যবিবাহ, বিবাহ পরবর্তী পারিবারিক নির্যাতন এবং বিচ্ছেদের মতো ঘটনা অগণিত। এসকল সামাজিক কুপ্রথা প্রতিরোধে, জেন্ডার সমতা আনয়নে এবং সমাজে নারীদের জীবনকে আরো সহজতর করতে সকল পর্যায় থেকে প্রতিবাদ গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, সকল মানুষকে পারিবারিক ও সামাজিকভাবে পারস্পরিক সম্মান এবং সামাজিক কাঠামোর দিকে নজর দিতে হবে। তাছাড়া  ধর্মীয় অনুশাসন জেন্ডার বৈষম্য প্রতিরোধে প্রভাব বিস্তার করবে বলে আমার ধারণা এবং এ ক্ষেত্রে ধর্মীয় নেতৃবৃন্দের কাজ করার কথা বলেন। পর্যটন নগরী কক্সবাজারে নারীদের নিরাপত্তা ঝুঁকি কমাতে বর্তমান প্রেক্ষাপটে কিশোর গ্যাং ঠেকাতে প্রশাসনকে আরো সোচ্চার ভূমিকা পালনের অনুরোধ জানান তিনি। 

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনাফ ফিল্ড অফিসে কর্মরত প্রোগ্রাম ম্যানেজার মো. রমজান আলী বলেন, গত এক শতাব্দীতে নারীরা অনেক দূর এসেছে। শিক্ষা, কর্মক্ষেত্র, রাজনীতি এবং সামাজিক জীবনের সব ক্ষেত্রেই তারা নিজেদের প্রতিভা ও যোগ্যতা প্রমাণ করেছে। তবে এখনো অনেক চ্যালেঞ্জ বাকি আছে। লিঙ্গ বৈষম্য, সহিংসতা, নিরক্ষরতা, দারিদ্র্য এবং অন্যান্য সমস্যা আজও নারীদের অগ্রগতিকে বাধাগ্রস্ত করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে সামিউল হক চৌধুরী বলেন, সামাজিক কু-প্রথা ও জেন্ডার ভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্ল্যান ইন্টারন্যাশনাল- এফআইভিডিবি মাঠ পর্যায়ে কাজ করছেন। এরই পাশাপাশি সামাজিক কু-প্রথা প্রতিরোধে সমাজের সকল স্তর থেকে কাজ করার সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইমাম সাহেবরা তাদের মসজিদে খুতবায়, এবং বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে এ বিষয় আলোচনার মাধ্যমে জনসাধারণের সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে পারে। অনুরূপভাবে, অন্যান্য ধর্মের ধর্মীয় গুরুরা তাদের ধর্মীয় অনুষ্ঠানে, ও প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে পারেন, মিডিয়াকর্মীরা তাদের পত্র-পত্রিকায় লিখে জনসচেতনতা তৈরি করতে পারেন, আইনজীবী সমাজের তৃণমূল পর্যায়ে জেন্ডার ভিত্তিক বৈষম্য ও সহিংসতা বিষয়ে আইনি সুযোগ- সুবিধা নিয়ে আলোচনা করতে পারে এবং নারী ও শিশুদের বিনা খরচে আইনি সহায়তা দিয়ে নারীদেরকে সহযোগিতা করতে পারে। আরো যারা প্রশাসনের সাথে যুক্ত আছেন তারা নারীদের নিরাপত্তা বাড়াতে পাশাপাশি অপরাধীদের আইনের আওতায় এনে সুবিচারের ব্যবস্থা করতে পারেন।

অতিথিদের বক্তব্য পরবর্তী বাংলাদেশে এবং কক্সবাজারের বর্তমান প্রেক্ষাপটে সামাজিক কু-প্রথা এবং জেন্ডার অসমতার বর্তমান চিত্র, এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিবি CPPC প্রকল্পের কার্যক্রমে কিভাবে জেন্ডার সেনসিটিভিটি ও ট্রান্সফরমেটিভ বিষয়কে প্রাধান্য দিয়ে কাজ করছেন সেই সম্পর্কিত পাওয়ারপয়েন্ট প্রেজানটেশান প্রদর্শন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রজেক্ট সাপোর্ট কোঅর্ডিনেটর আহমদ উল্লাহ আল আজাদ।

Centrality of Protection in Protracted Crises (CPPC) প্রকল্পের উদ্যোগে আয়োজিত কর্মশালায় সরকারী কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, মিডিয়া ব্যক্তিত্ব, ধর্মীয় নেতৃবৃন্দ, আইনজীবী এবং সমাজের নীতি নির্ধারণী মহলের বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ এতে অংশ গ্রহণ করেন।

প্রোগ্রাম ম্যানেজার (এসবিসি প্রকল্প) এস এম তাহেরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনাফ ফিল্ড অফিসে কর্মরত প্রোগ্রাম ম্যানেজার মো. রমজান আলী এবং সিনিয়র প্রজেক্ট ম্যানেজার সামিউল হক চৌধুরী।

এফআইভিডিবির ট্যাকনিকাল কোরর্ডিনেটর জেম্মা রেবিরিউ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রজেক্ট কোঅর্ডিনেটর মো. সাহেল আহমেদ, মনিটরিং এন্ড ইভালুয়েশন কোঅর্ডিনেটর হামেদ হাসান, টেকনিক্যাল কোঅর্ডিনেটর- প্রটেকশন মো. শাহিনসহ সংশ্লিষ্ট উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //