হবিগঞ্জে শিল্পবর্জ্যে পানি দূষণ, দুর্ভোগে মানুষ

হবিগঞ্জে শিল্পবর্জ্যে দূষণ হওয়া পানি পরিদর্শন করে গ্রামবাসীর সঙ্গে মতবিনিময় সভা করেছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও খোয়াই রিভার ওয়াটারকিপার। জেলার মাধবপুর, শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ সদর উপজেলার বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছে তারা।

আজ শনিবার (২৩ মার্চ) দুপুরে জেলার ছাতিয়াইনের গুপলপুর এলাকায় খড়কির গাং ও ছাতিয়াইন খালের পাশে মতবিনিময় সভায় খোয়াই রিভার ওয়াটারকিপার ও হাওড় রক্ষায় আমরা এর সমন্বয়কারী তোফাজ্জল সোহেল সভাপতিত্ব করেন।

এ সভায় বক্তারা বলেন, হবিগঞ্জে শিল্পবর্জ্যে পানি দূষণ হওয়ায় মানুষ দুর্ভোগে রয়েছে। এর প্রতিকারে কেউ এগিয়ে আসছে না। কলকারখানার অপরিশোধিত বর্জ্য নিক্ষেপের কারণে সাম্প্রতিককালে ছাতিয়াইন খাল চরমভাবে দূষিত হয়ে পড়েছে। দুর্গন্ধের জন্য বাড়ি ঘরে থাকা যায় না। শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। খালটিতে দূষিত কালো রঙের বর্জ্যরে স্তর খুব গাঢ় হয়ে আছে। এই খালের উপর নির্ভরশীল ছিল এলাকার কৃষক। এখন কৃষিকাজসহ পানি ব্যবহারকারীরা পরেছেন মারাত্মক বিপাকে। ছাতিয়াইন খালের দূষণ খড়কির গাং হয়ে এক অংশ তিতাস এবং ওপর অংশ খাস্টি নদী ও মেঘনা হয়ে সারাদেশে ছড়িয়ে পড়ছে।

সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, প্রেসক্লাবের সাবেক সভাপতি শোয়েব চৌধুরী ও সাংবাদিক আব্দুল হালিম।

ধরা সদস্য আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সাবেক সেনা সদস্য ফজলুর রহমান, অবসরপ্রাপ্ত সার্ভেয়ার আজহারুল হোসেন বাবুল, ১০ নং ছাতিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আশিক মিয়া,পরিবেশকর্মী শামীম আহমেদ, ইমাম মির্জা মোজাম্মেল, ব্যবসায়ী নুরুদ্দিন আহমেদ, উন্নয়নকর্মী চাঁদ সুলতানা চৌধুরী শাবানা, এখলাছুর রহমান, কামাল মিয়া প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //