পাবনায় মোরগ লড়াই দেখতে মানুষের ভিড়

প্রতি বছরের ন্যায় এবারও পাবনার ভাঙ্গুড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী মোরগ লড়াই প্রতিযোগিতা। এই মোরগ লড়াইকে ঘিরে আনন্দ উল্লাসে মেতে উঠে উৎসুক স্থানীয়রা।

আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন সকালে উপজেলার কলেজপাড়া মোড়ে এই মোরগ লড়াই অনুষ্ঠিত হয়। লড়াইয়ে বিভিন্ন এলাকার ১০০টি মোরগ অংশ নেয়।

সরেজমিনে দেখা যায়, এক এক বারে দুটি করে মোরগ লড়াইয়ে অংশ নেয়। কয়েক মিনিট ধরে নানাভাবে লড়াই চলতে থাকে। লড়াইয়ে এক পর্যায়ে পরাজিত মোরগগুলো একে একে তার মালিকের কাছে ফিরে যায়। বিজয়ী মোরগগুলোকে কোলে নিয়ে মালিকরা উল্লাস করতে থাকেন। 

শিক্ষার্থী ও শিশু-কিশোর থেকে শুরু করে নানা বয়সের মানুষ দেখতে এসেছিলেন মোরগ লড়াই। কয়েক ঘণ্টার জন্য হলেও আনন্দে মেতে ছিলেন দর্শনার্থীরা। বিভিন্ন গ্রামের শতশত উৎসুক জনতা এই মোরগ লড়াই দেখতে আসেন। প্রতিযোগিতামূলক এই লড়াইয়ে অংশ নেয়া মোরগের মালিকরাও খুশি।

ভাঙ্গুড়া উপজেলা আনসার কোম্পানি কমান্ডার শেখ সাখাওয়াত হোসেন, হাফিজ আল-আফ্রিদী, মেহেদী হাসানসহ বেশ কয়েজন দর্শনার্থী জানান, বিভিন্ন সময়ে মোরগ লড়াইয়ের কথা শুনলেও তারা এই প্রথম মোরগের লড়াই দেখতে এসেছেন। লড়াই চলাকালে একটি মোরগ অপর একটি মোরগকে নানা কৌশলে পরাস্ত করেছে। লড়াইয়ে অংশ নেওয়া প্রতিটি মোরগই বিজয়ী হওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করেছে। ঘণ্টাব্যাপী কয়েক রাউন্ডের এই লড়াই দেখে তারা আনন্দ উপভোগ করেছেন। বিভিন্ন এলাকায় এ ধরনের মোরগ লড়াই আয়োজনের দাবি জানিয়েছে দর্শনার্থীরা। মোরগ লড়াই প্রতিযোগিতা শেষে হিরো খানের কিং ও কুবরা নামের দুটি মোরগ বিজয়ী হয়।

আয়োজকদের পক্ষে ভাঙ্গুড়া পৌরসভার চৌবাড়ীয়া কলেজ পাড়া এলাকার প্রবীণ ব্যক্তি আজমত আলী প্রামাণিক বলেন, এক সময় গ্রামগঞ্জের ঐতিহ্য ছিল মোরগ লড়াই। এখন খুব একটা দেখা মেলে না এ ধরনের প্রতিযোগিতার। আগামীতেও এ খেলার আয়োজন করা হবে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //