তিল ধারণের ঠাঁই নেই কক্সবাজার সৈকতে

টানা ছুটিতে এবার কক্সবাজার সমুদ্রসৈকতে ঘুরতে এসেছেন লক্ষাধিক পর্যটক। পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের টানা ছুটিতে ঘুরতে এসেছেন তারা। ঈদের দিন কিছুটা কম থাকলেও শুক্রবার সকাল থেকে বাড়তে শুরু করে পর্যটকের সংখ্যা।

আজ রবিবার (১৪ এপ্রিল) এই সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যায়। এতে জমে উঠেছে কক্সবাজারে পর্যটককেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য। তবে বিপুলসংখ্যক পর্যটকের আগমনে তাদের হোটেল, রিসোর্ট ও গেস্ট হাউজে জায়গা দিতে বিপাকে পড়েছেন মালিকরা। সবগুলো হোটেল, রিসোর্ট, গেস্ট হাউজ এবং কটেজের কক্ষ আগাম বুকিং হয়ে যাওয়ায় অনেকে ভোগান্তি পড়েছেন। কেউ কেউ একাধিক হোটেল ঘুরে কক্ষ না পেয়ে ফিরে গেছেন। 

অনেকে হোটেলে কক্ষ না পেয়ে সৈকতে রাত কাটাচ্ছেন। আবার অনেকেই মহেশখালীর ঐতিহ্যবাহী আদিনাথ মন্দির দেখতে গেছেন। কেউ কেউ মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্প এলাকায় ঘুরেছেন। তবে ভেতরে ঢোকার অনুমতি না থাকায় সমুদ্র সৈকত থেকে কয়লা বিদ্যুৎকেন্দ্র দেখছেন তারা। এছাড়া সাবরাং ট্যুরিজম স্পট, শামরাপুর নানা রঙের সাম্পানের সৈকত, জাহাজপুরা শতবর্ষী গর্জন ট্যুরিজম স্পটে ঘুরেছেন পর্যটকরা।

কক্সবাজারে পর্যটকের রাতযাপনের জন্য হোটেল, রিসোর্ট, গেস্ট হাউজ ও কটেজ আছে সাড়ে চারশতাধিক। এসবে দৈনিক ধারণক্ষমতা এক লাখ ২৮ হাজার। গত শুক্রবার, শনিবার ও আজ রোববার তিনদিনে পাঁচ লক্ষাধিক পর্যটক আসায় হোটেল-রিসোর্টে কক্ষ পাননি বেশিরভাগ। এতে পরিবার-পরিজন নিয়ে দুর্ভোগে পড়েছেন তারা।

কক্সবাজার হোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ সমকালকে বলেন, ঈদের দিন বিকেল পর্যন্ত হোটেল ও গেস্ট হাউজগুলোর ৯০ শতাংশ কক্ষ অগ্রিম বুকিং হয়েছিল। অবশিষ্ট ১০ শতাংশ কক্ষ ওইদিন রাতের মধ্যে বুকিং হয়ে যায়। ফলে শুক্রবার যারা এসেছেন; কক্ষ পাননি। এদিন অন্তত দেড় লাখের বেশি পর্যটক এসেছেন। একইভাবে শনিবার ও আজ আরও তিন লাখের বেশি পর্যটক আসেন। সব মিলিয়ে তিনদিনে পাঁচ লক্ষাধিক পর্যটক আসায় অনেকে হোটেলের কক্ষ পাননি।

হোটেল মালিক ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানিয়েছেন, গত বছর ঈদের টানা পাঁচ দিনের ছুটিতে সৈকতে চার লাখ পর্যটকের সমাগম ঘটেছিল। হোটেল-রেস্তোরাঁসহ নানা খাতে তখন ব্যবসা হয়েছিল হাজার কোটি টাকার। এবারও চার লাখ পর্যটক সমাগমের আশা করেছিলেন তারা। কিন্তু তা ছাড়িয়ে গেছে। সৈকতের পাশাপাশি কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, টেকনাফ, রামু, চকরিয়া ও মহেশখালীর বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীর ভিড় বেড়েছে। এতে ব্যবসা-বাণিজ্যে চাঙাভাব ফিরেছে। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত পর্যটকের সমাগম থাকবে। সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছেন ব্যবসায়ীরা। সব মিলিয়ে এবার অন্তত দুই হাজার কোটি টাকার ব্যবসা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //