ছাদে বাগান থাকলেই মিলছে উপহার

বাড়ির আঙিনা ও বাসার ছাদে গাছ লাগানোর আগ্রহ বাড়ানোর জন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন টাঙ্গাইলের বৃক্ষপ্রেমী সাংবাদিক নওশাদ রানা সানভী। বাসা কিনবা বাড়ির আঙিনার বাগানের ছবি ফেসবুকে দিয়ে জিততে পারবেন সম্মাননা ক্রেস্ট। বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেওয়া হচ্ছে সেই উপহার।

টাঙ্গাইলের স্বপ্ন সুপার সপ ও লাইফ স্টাইল রিটেইলিং লিমিটেডের সিইও সৈয়দ যুবায়ের আব্দুল্লাহের সৌজন্যে দেওয়া হচ্ছে এই উপহার। এই উদ্যোগকে সাথে আছেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার এর সাংবাদিক মির্জা শাকিলসহ অনেকে।

এই উদ্যোগে অংশগ্রহণ করে আটপুকুর একার বাসিন্দা মৌ খান বলেন, সাংবাদিক নওশাদ রানা সানভী পেইজের আমি একজন ফলোয়ার। সোমবার পেইজের একটি পোস্ট আমার নজরে আসে এবং আমি ই-মেইলে আমার ছাদ বাগানের ছবি পাঠাই। তিনি আমার বাসায় উপহার নিয়ে হাজির হন। ছাদে বাগান করে উপহার পাবো এটা কল্পনাই করতে পারিনি। আমি খুশিতে আত্মহারা। ভবিষ্যতে বৃক্ষরোপণের উৎসাহ অনেক বেড়ে গেল।


টাঙ্গাইল কালিপুর এলাকার বিশিষ্ট ব্যবসায়ী শাহনুর রহমান রঞ্জু’র স্ত্রী নাজমি আরা বেগম বলেন, একটু একটু করে ফুল, ফল, ঔষধি ও শোভা বর্ধনকারি কয়েক হাজার গাছের বাগানটি তৈরি করেছি। বাগানটি আজ ৪৪ শতাংশ জায়গাজুড়ে হয়ে গেছে। বাগানের জন্য এই প্রথম পুরস্কার পেলাম, উপহার পেয়ে আমি অনেক খুশি।

শহরের বেপারি পার এলাকার ব্যবসায়ী মোর্শেদ আলী খান মাছুম বলেন, ছোট বেলা থেকেই আমি গাছ খুব পছন্দ করি। শহরের গাছ লাগানোর জায়গা না থাকায় বাসার ছাদে গাছের বাগান করেছি। এই বাগানটি বর্তমানের তাপমাত্রায় খুব উপকারে আসছে। আমার শখ ও উপকারের বাগান করে এরকম একটি উপহার পাবো কখনও চিন্তা করতে পারিনি। আমি আমার পরিবারকে দেখাতে পারবো বাসার ছাদে বাগান করেও পুরস্কার জেতা যায়। সানভি ভাইয়ের এরকম উদ্যোগ আমার জীবনে প্রথম দেখলাম। এর আগে এরকম কাজ কেউ করেছে আমার চোখে পড়েনি। ছাদে বাগান থাকলেই বাসায় গিয়ে দেখে তিনি নিজ হাতে পুরস্কার প্রদান করেন।


সিনিয়র সাংবাদিক মির্জা শাকিল বলেন, রুক্ষ এই নগর জীবনে একটুকরো সবুজ, একটু বাগান যাদের আছে তারা সত্যিই ভাগ্যবান, আশাকরি সাংবাদিক সানভী এই উদ্যোগে আরো অনেকেই নিজের বারির খোলা ছাদে বা আঙিনায় বাগান করে নিজেকে এবং প্রকৃতিকে আরো সমৃদ্ধ করবেন। 

নওশাদ রানা সানভী বলেন, গাছের প্রতি ভালোবাসা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি গাছ লাগাতে মানুষকে উৎসাহিত করতে আমার এই ক্ষুদ্র চেষ্টা। সবুজ কে ভালোবাসুন দেশ সবুজ হবে, ছায়া দিবে, ফল দিবে, ফুল দিবে অক্সিজেন দিবে। শহরে যাদের গাছ বপন করার জায়গা নেই, তারা ছাদে অথবা বারান্দায় গাছ লাগালে কিছুটা হলেও উপকৃত হবে। গাছ লাগিয়ে গাছের পরিচর্যা করলে অলস সময় কেটে যাবে এবং মোবাইলের প্রতি আসক্তি কমবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //