‘পানি ঘণ্টা’ চালু হলো কুমিল্লার প্রতিটি স্কুলে

চলমান তাপপ্রবাহে শিক্ষার্থীরা যাতে পানি খেতে ভুলে না যায় সেই লক্ষ্যে কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতি ঘণ্টায় ‘পানি ঘণ্টা’ চালু ও পানি সরবরাহের জন্য নির্দেশনা জারি করেছে কুমিল্লা জেলা প্রশাসন।

গতকাল শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও জেলা শিক্ষা অফিসার এবং সব উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্দেশনা পাঠিয়েছেন জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান।

তীব্র তাপপ্রবাহের মধ্যেই আজ থেকে সরকারি প্রাথমিক স্কুলগুলোতে শুরু হয়েছে শ্রেণি কার্যক্রম। এমন বাস্তবতায় শিশু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে কুমিল্লা জেলা প্রশাসক (ডিসি) খন্দকার মুশফিকুর রহমান চালু করেছেন পানি ঘণ্টা।

এ কার্যক্রমের অংশ হিসেবে প্রতিটি ক্লাস শেষ হওয়ার পর পানি পানের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা, যে কারণে তাদের বেশ ফুরফুরে মেজাজে দেখা গেছে।

আজ রবিবার (২৮ এপ্রিল) কুমিল্লার নবাব ফয়জুন্নেছা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার বলেন, সকাল থেকেই ক্লাস শুরু হয়েছে। প্রতি ৪৫ মিনিট পরপর আমাদের ক্লাস শেষ হয়। তারপর পানি ঘণ্টা দেয়া হয়। সে সময় শিক্ষার্থীরা পর্যাপ্ত পরিমাণ পানি পান করে। পানি পান করার আগে ঘণ্টা পেটানো হয়। এটা পানি পানের ঘণ্টা।

এ বিষয়ে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফাহমিদা মুস্তাফা জানান, তিনি কুমিল্লা নগরের স্কুলগুলোতে খোঁজ নিয়েছেন। সকাল থেকে স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে পানি পানে বেশ উৎসাহ দেখা গেছে।

ডিসি মুশফিকুর রহমান বলেন, তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষার্থীরা যেন অসুস্থ হয়ে না পড়ে, সে জন্য নির্দিষ্ট সময় পরপর পানি পানের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছি৷ সকাল থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে খবর নিয়েছি। কোমলমতি শিক্ষার্থীরা প্রতিবার ক্লাস শেষে পানি পান করছে। এতে শিক্ষার্থীরা ফুরফুরে আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //