এ বছরের ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রকাশ

প্রতি বছরের মতো এবারও আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। আগামী বুধবার (১৫ মে) থেকে আম পাড়া ও বাজারজাত শুরু হচ্ছে বলে জানিয়েছে জেলা প্রশাসক শামীম আহমেদ। 

আজ রবিবার (১২ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্ব জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আম সংগ্রহ, পরিবহন ও বাজারজাত পর্যবেক্ষণ সংক্রান্ত সভায় বাজারজাতকরণের বিষয়ে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। এ সময় জেলা প্রশাসনের উদ্যোগে বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রকাশ করা হয়।

ম্যাঙ্গো ক্যালেন্ডার হিসেবে, এ বছর বুধবার (১৫ মে) থেকে গুটি আম বাজারজাত করা যাবে। এছাড়া গোপালভোগ ২৫ মে, লক্ষণভোগ বা লখনা ও রানি পছন্দ ২৫ থেকে ৩০ মে, হিমসাগর বা ক্ষীরশাপাত ৩০ মে, ১০ জুন থেকে ল্যাংড়া আম বাজারজাত শুরু হবে।

তবে ২০ জুন থেকে ফজলি, ১৫ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা এবং বারি আম ৫ জুলাই, আর ১৫ জুলাই থেকে গৌড়মতি এবং ২০ আগস্ট ইলামতি আম বাজারজাত শুরু হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন। পাশাপাশি কাটিমন ও বারি আম-১১ সারা বছরই বাজারজাত করা যাবে।

এ বিষয়ে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বাজারে পরিপক্ব ও নিরাপদ আম নিশ্চিত করতে প্রতি বছরই তারিখ নির্ধারণ করা হয়। এবারও সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে যদি কোনও মালিকের আম পেকে যায়, তাহলে তিনি উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে আম নামিয়ে বাজারজাত করতে পারবেন।

প্রসঙ্গত, এ বছর গুটি আম আগে পাকায় পাড়ার সময় এগিয়ে আনা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //