রেলের দূরত্ব রেয়াতি সুবিধা বাতিলের প্রতিবাদে মানববন্ধন

গাইবান্ধায় রেলপথের দূরত্বভিত্তিক রেয়াতি সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত প্রত্যাহার করে রেলে যাতায়াতে রংপুর বিভাগ থেকে ঢাকা পর্যন্ত পূর্বের রেয়াত পদ্ধতি চালুর দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

গতকাল শুক্রবার (৩১ মে) সকাল ১১টার দিকে গাইবান্ধা রেলওয়ে স্টেশন প্লাটফর্মে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সাবেক সভাপতি এবং রেল আধুনিকায়ন ও ভাড়া কমানো আন্দোলনের সমন্বয়ক নাহিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণি-পেশার মানুষ এতে অংশগ্রহণ করেন।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, রাষ্ট্র-সংস্কার আন্দোলন গাইবান্ধা জেলা শাখার আহবায়ক মৃনাল কান্তি বর্মন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট গাইবান্ধা জেলা সভাপতি পরমানন্দ দাস, ছাত্র ফ্রন্ট গাইবান্ধা সরকারি কলেজ শাখার সভাপতি কলি রানী বর্মন, সাধারণ সম্পাদক কামরুল হাসান, বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সিনিয়র সাধারণ সম্পাদক লায়ন সামিউল আলম রাসু।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯২ সালে বাংলাদেশ রেলওয়েতে দূরুত্বভিত্তিক ও সেকশনভিত্তিক রেয়াতি দেওয়া হয়। কিন্তু গত ১৬ মার্চ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক রেলের ভাড়া বাড়ছে বলে জানিয়েছেন। পরবর্তীতে রেলমন্ত্রী ভাড়া বৃদ্ধির কথা না বললেও রেলে যে রেয়াতি দেওয়া হয়েছিল তা গত ৪ মে থেকে তুলে নেওয়ার কথা জানান। সর্বশেষ জরিপে, দেশের গরীব জেলা রংপুর বিভাগ। বগুড়া ও সিরাজগঞ্জ দুই জেলার মধ্যে রেলওয়ের দূরত্ব মাত্র ৭২ কিলোমিটার। অথচ রেলপথে সান্তাহার, নাটোর ও ঈশ্বরদী ঘুরে আসতে হয় ১২০ কিলোমিটার। বাড়তি পথে বাড়তি সময়ের সঙ্গে এখন গরীব জেলার মানুষদের গুণতে হবে বাড়তি ভাড়া। 

তারা আরো বলেন, বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন চালু না করে রেলওয়ের সৃষ্টি ঘুরাপথের ১২০ কিলোমিটারের ভাড়ার দায় কেন মেটাবে রংপুরবাসী। রেলপথের দূরত্ব না কমিয়ে যখন ভাড়া বৃদ্ধি করা হয়। যেখানে আগের ভাড়াটাই ছিল বৈষম্যমূলক, সেখানে রেয়াতি সুবিধা প্রত্যাহার করে নতুন ভাড়া বৃদ্ধি রংপুর বিভাগের মানুষের সাথে অন্যায়। নতুন করে রেয়াত তুলে নেওয়ায় ভাড়াবৃদ্ধি হয়েছে ৩০ থেকে ৪০ ভাগ। এটা অসাংবিধানিক, অন্যায়।

এসময় রংপুর বিভাগে রেলের দুরবস্থা তুলে ধরে দাবি না আদায় হওয়া পর্যন্ত প্রতি শুক্রবার রংপুর বিভাগের স্টেশনগুলোতে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //