ইউপিডিএফের অবরোধ: ফের বাঘাইছড়ি উপজেলায় ভোট স্থগিত

পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা অবরোধের কারণে আয়তনে দেশের সবচেয়ে বড় উপজেলা রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভোটগ্রহণ আবারও স্থগিত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরীণ আক্তার।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীণ আক্তার জানান, আঞ্চলিক দলের অবরোধের কারণে বাঘাইছড়ি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা পরিষদ নির্বাচনের রাঙ্গামাটির রিটার্নিং কর্মকর্তা ও রাঙ্গামাটির অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, বৈরী আবহাওয়া ও আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফের অবরোধের কারণে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় বাঘাইছড়ি উপজেলা পরিষদের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এর আগে, গত ২৯ মে ঘূর্ণিঝড় রেমালের কারণে স্থগিত হওয়া রাঙ্গামাটি বাঘাইছড়ি উপজেলা নির্বাচন আগামীকাল ৯ জুন হওয়ার কথা ছিল। কাল রবিবার নির্বাচনের জন্য প্রশাসন সব প্রস্তুতি সম্পন্ন করেছে। ইতিমধ্যে দুর্গম এলাকার বেশ কয়েকটি ভোটকেন্দ্রে ভোট গ্রহণের জন্য হেলিকপ্টারে নির্বাচন কর্মকর্তা ও সরঞ্জাম পাঠানো হয়েছে।

এরই মধ্যে উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে ভোটের একদিন আগে সকাল-সন্ধ্যা অবরোধের ডাক দিয়েছে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

গতকাল শুক্রবার রাতে ইউপিডিএফ রাঙ্গামাটি ইউনিটের প্রধান সংগঠক সচল চাকমা এক বিবৃতিতে বলেন, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় সন্ত্রাসী কর্তৃক চেয়ারম্যান পদপ্রার্থী অলিভ চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী সুমিতা চাকমার নির্বাচনী এজেন্টদের হুমকি প্রদান ও নির্বাচনে অবৈধ প্রভাব খাটানোর জন্য সন্ত্রাসীদের বাঘাইহাটে সশস্ত্রভাবে অবস্থানের প্রতিবাদে এবং বাঘাইহাট থেকে তাদেরকে গ্রেপ্তারসহ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের দাবিতে শনিবার (৮ জুন) বাঘাইছড়ি উপজেলায় সকাল- সন্ধ্যা সড়ক ও নৌপথে সড়ক অবরোধের ডাক দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা না হলে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে না। তাই প্রশাসনকে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এদিকে শনিবার (৮ মে) সকাল ৬টা থেকে সকাল-সন্ধ্যা সড়ক ও নৌ পথে অবরোধ চলাকালে বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট-সাজেক সড়কসহ উপজেলার বিভিন্ন এলাকায় ইউপিডিএফের কর্মী ও সমর্থকরা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ পালন করছে।

আয়তনে সবচেয়ে বড় উপজেলা বাঘাইছড়ি নির্বাচনে চেয়ারম্যান পদে দুজন, ভাইস চেয়ারম্যান পাঁচজন ও নারী ভাইস চেয়ারম্যান দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদে দুই প্রার্থী হলেন জনসংহতি সমিতির (এমএন লারমা) সমর্থিত বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান সুদর্শন চাকমা ঘোড়া প্রতীকে ও ইউপিডিএফ-জেএসএস সমর্থিত প্রার্থী অলিভ চাকমা আনারস প্রতীকে লড়ছেন। 

এবারে পাহাড়ের আঞ্চলিক দল সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রামে জনসংহতি সমিতি (জেএসএস) ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) অলিভ চাকমাকে সমর্থন দেওয়ায় নির্বাচনকে ঘিরে উত্তেজনা তৈরি হয়েছে।

উল্লেখ ২০১৯ সালের ১৮ মার্চ পঞ্চম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালন শেষে নির্বাচনী সরঞ্জাম নিয়ে বাঘাইহাট হতে বাঘাইছড়ি উপজেলা সদরে ফেরার পথে নয় কিলো নামক এলাকায় দুর্বৃত্তদের ব্রাশফায়ারে ভোট কর্মকর্তাসহ ৮ জনের মৃত্যু ও গুলিবিদ্ধ হয়ে নির্বাচন পরিচালনা কাজে নিয়োজিত অনেক কর্মীই আহত হন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //