যশোরের হত্যাকাণ্ডের ২৭ বছর পর দুইজনের ৪২ বছর করে কারাদণ্ড

যশোর সদরের দাইতলা গ্রামের আনোয়ার হোসেন হত্যাকাণ্ডের ২৭ বছর পর দুই আসামিকে ৪২ বছর করে সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার (১১ জুন) বিশেষ দায়রা জজ ও বিশেষ জজ (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ সামছুল হক এক রায়ে এ আদেশ দিয়েছেন। 

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- যশোর সদরের রায়মানিক গ্রামের মৃত মকবুল সরদারের ছেলে মোস্তফা সরদার ও বাক্কার সরদারের ছেলে আলীম সরদার। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিশেষ পিপি অ্যাডভোকেট সাজ্জাদ মোস্তফা রাজা।

মামলার অভিযোগে জানা গেছে, রায়মানিক গ্রামের মোস্তফা সরদার একটি মামলায় কারাগারে আটক ছিলেন। এর মধ্যে আনোয়ার হোসেন মোস্তার অনুপস্থিতিতে তার স্ত্রী জাহেদা বেগমের সাথে সম্পর্ক করে দ্বিতীয় বিয়ে করেন। একবছর পর মোস্তফা সরদার মামলা থেকে খালাস পেয়ে বাড়ি ফিরে আনোয়ার হোসেনকে মারার পরিকল্পনা করেন। ১৯৯৬ সালের ৩১ জুলাই বিকেলে আনোয়ার হোসেন বাড়ি থেকে তার গ্যারেজে যাচ্ছিলেন। এসময় মোস্তফা, আলিম, হাসানসহ ৮ জন রাইফেল ও ছোরা নিয়ে আনোয়ারকে ধরে নিয়ে যান। এসময় তার পিতা ও প্রথম স্ত্রী বাধা দিলে তাদের ধাক্কা মেরে ফেলে দিয়ে আনোয়ারকে অপহরণ করে নিয়ে যান। রাতে অনেক খোঁজাখুঁজি করে আনোয়ারকে উদ্ধারে ব্যর্থ হন স্বজনরা। পরদিন সকালে পাগলার বিলের হামিদপুর-কচুয়া রাস্তায় আনোয়ারের ক্ষতবিক্ষত লাশ পাওয়া যায়। এ ঘটনায় ১ আগস্ট নিহত আনোয়ার হোসেন মোড়লের স্ত্রী রিজিয়া বেগম বাদী হয়ে মোস্তফা, আলিম, হাসান, আছাদ ও মফজেলসহ অপরিচিত ব্যক্তিদের আসমি করে কোতয়ালি থানায় হত্যা মামলা করেন। এ মামলার তদন্ত শেষে ১৯৯৭ সালের ২৫ জুন এজাহারনামীয় ৫ জনসহ ৭ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা এসআই নজরুল ইসলাম।  

দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে আসামি মোস্তফা সরদার ও আলীম সরদারের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ১ বছর করে কারাদণ্ড ও অপহরণের দায়ে প্রত্যেককে ১০ বছর করে সশ্রম করে কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাস করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন। এ মামলার অপর আসামি জাহেদা বেগম ও মোশারফ হোসেন মুসার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেয়া হয়েছে। এছাড়া বিচার চলাকালিন সময়ে হাসান, আছাদ মুন্সি ও মফজেলের মৃত্যু হওয়ায় তাদের আগে অব্যাহতি দেয়া হয়েছে। রায়ে সাজা একই সাথে চলবে বলে উল্লেখ করা হয়েছে। সাজাপ্রাপ্ত মোস্তফা সরদার ও আলীম সরদার পলাতক রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //