কল্পনা চাকমা অপহরণের ২৮ বছর

রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমা অপহরণের ২৮ বছর পূর্তি আজ। ১৯৯৬ সালের ১২ জুন রাতে রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার লাইল্যাঘোনার নিজ বাড়ি থেকে অপহৃত হন পাহাড়ি নারী নেত্রী কল্পনা চাকমা। দীর্ঘ ২৮ বছর ধরে অপহরণ মামলা চললেও কল্পনা চাকমার অপহরণের ঘটনায় কাউকে দোষী না করেই আদালতে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। অবশেষে কল্পনার পরিবারের চূড়ান্ত প্রতিবেদনে না রাজি সত্ত্বেও প্রতিবেদন আমলে না নিয়ে মামলা খারিজ করে দিয়েছে রাঙ্গামাটির একটি আদালত।

পাহাড়ি নারী নেত্রী কল্পনা চাকমা অপহরণ দিবসে রাঙ্গামাটি জেলায় পৃথক পৃথক কর্মসূচি পালন করেছে হিল উইমেন্স ফেডারেশন। বুধবার (১২ জুন) দুপুরে রাঙ্গামাটি সদর উপজেলার দক্ষিণ কুতুকছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে কল্পনা চাকমা অপহরণ দিবসে বিক্ষোভ সমাবেশ ও অপহরণে জড়িতদের জনতার আদালতে প্রতীকী ফাঁসি কার্যকর করেছে ইউপিডিএফ সমর্থিত হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ ও নারী আত্মরক্ষা কমিটি।

বিক্ষোভ সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন- ল্যাম্পপোস্টের সম্পাদকমণ্ডলীর সদস্য ফারহানা হক শামা, প্রতীকী রায় পড়ে শোনান পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সহ-সভাপতি রিনিশা চাকমা। সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক নিকন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি ধর্মশিং চাকমা, কার্বারি প্রতিনিধি শ্যামল চাকমা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, কল্পনা চাকমার অপহরণের ২৮ বছরেও আলোচিত এই অপহরণ ঘটনার বিচার করতে পারেনি রাষ্ট্র; উল্টো জড়িতদের দায়মুক্তি দিয়েছে। কল্পনা চাকমা অপহরণের ঘটনা ঘটলেও কে বা কারা অপহরণে জড়িত; এই বিষয়ে কাউকে দোষী না করেই আদালতে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দেয়া হয়। আবার আদালত সেই প্রতিবেদন গ্রহণ করে মামলাটি খারিজ করে দেয়। এ ঘটনায় লেফটেন্যান্ট ফেরদৌস গংদের দায়মুক্তি দেওয়া হয়েছে। রাষ্ট্রযন্ত্র কল্পনা চাকমা অপহরণের ঘটনার বিচার করছে না।

সমাবেশ শেষে মঞ্চ নাটক মঞ্চস্থ হয় এবং অপহরণ মামলার প্রতীকী রায় প্রদান করে প্রতীকী ফাঁসি কার্যকর সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে একইদিন সকালে রাঙ্গামাটি জেলা শহরের রাজবাড়ী এলাকায় অবস্থিত জনসংহতি সমিতির রাঙ্গামাটি জেলা কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিল জেলা শহরের প্রাণকেন্দ্র বনরুপা পেট্রোল পাম্প ঘুরে এসে জেলাপ্রশাসক কার্যালয়ে এসে জড়ো হয়।

এসময় জেলাপ্রশাসক কার্যালয়ে সামনে অনুষ্ঠিত সমাবেশে আদালতে কল্পনা অপহরণ মামলা খারিজের প্রতিবাদে এবং অভিযুক্ত লেফটেন্যান্ট ফেরদৌস, ভিডিপি প্লাটুন কমান্ডার মো. নুরুল হক ও মো। সালেহ আহমদের বিচারের দাবিতে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন সমাবেশ করে। সমাবেশ শেষে জেলাপ্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙ্গামাটি জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক আশিকা চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) জেলা সভাপতি জিকো চাকমা, কল্পনা চাকমার মামলার বাদীপক্ষের আইনজীবী জুয়েল দেওয়ান, আইনজীবী সুম্মিতা চাকমা ও এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য এনু মারমা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //