তিস্তা নদীপাড়ের জনপদে ছড়াচ্ছে রাসেল’স ভাইপার আতঙ্ক

উজান থেকে তিস্তা নদী দিয়ে রাসেল’স ভাইপার ভেসে আসার আতংক ছড়াচ্ছে নদীতীরবর্তী মানুষদের মাঝে। গতকাল রবিবার সন্ধ্যার পর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় রাসেল’স ভাইপার মনে করে স্থানীয়রা একটি সাপ মেরে উপজেলা ইউএনও অফিসে নিয়ে আসে। এই সাপ রাসেল’স ভাইপার বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় স্থানীয়রা। এরপর থেকে আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো জেলায়।

এদিকে, রবিবার জেলার কালীগঞ্জ উপজেলার তিস্তা তালীকাপুর শৈলমারি চরে নদীতে মাছ ধরতে এসে আমিনুর রহমান বয়স (৩৫) একটি সাপ দেখে স্থানীয়দের খবর দেয়। আশপাশের স্থানীয় লোকজন এসে সাপটি ধরে ফেলে। এর পর থেকে তিস্তা নদী তীরবর্তী মানুষদের মাঝে আতংক আরও বেড়ে যায়। স্থানীয়দের ধারণা- উজান থেকে তিস্তা নদী দিয়ে রাসেল’স ভাইপার সাপ চলে আসছে।

জানা গেছে, রবিবার সন্ধ্যার পর পাটগ্রাম উপজেলার সেটেলমেন্ট মসজিদের পাশে একটি সাপ দেখতে পায় স্থানীয়রা। পরে সাপটি মেরে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলামের বাসায় নিয়ে আসে স্থানীয় লোকজন।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম জানান, সাপের বাচ্চাটিকে এমন ভাবে মারা হয়েছে দেখে ভালোভাবে বুঝা যাচ্ছে না। তবে স্বাস্থ্য  ও প্রাণী সম্পদ বিভাগের সাথে কথা হলে তিনি বলেন, পরীক্ষা ছাড়াই ধারণা করা হচ্ছে এটা রাসেল ভাইপার সাপের বাচ্চা।

উপজেলা বন বিভাগের কর্মকর্তা আব্দুল হক বলেন, সাপটি রাসেল’স ভাইপার নাও হতে পারে। মৃত সাপটিকে রংপুরে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //