চারদিনের মধ্যে মেডিক্যালের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল ৪৮ ঘণ্টা মধ্যে প্রকাশ করা হলেও এবার ফলাফল প্রকাশে দেরি হবে। এবার ভর্তি পরীক্ষার ফল চার দিনের মধ্যে মধ্যে প্রকাশ করা হবে।

এ ব্যাপারে জানা যায়, অন্যান্য বছর অপটিক্যাল মার্ক রিকগনেশন (ওএমআর) মেশিনে শুধু উত্তরপত্র দেখা হলেও এবারই প্রথম প্রশ্ন ও উত্তরপত্র দুটোই ইন্টিলিজেন্স ক্যারেকটার রিকগনেশন (আইসিআর) নামক মেশিনে দেখা হবে। এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ৭৩ হাজারের বেশি পরীক্ষার্থীর খাতা দেখতে হবে বলে গতবারের চেয়ে দ্বিগুণ সময় লাগবে।

স্বাস্থ্য অধিদপ্ত­রের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, চার দিনের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, দেশব্যাপী ২০১৯-২০ শিক্ষাবর্ষের এমবিবিএসের ভর্তি পরীক্ষা গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে। ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর সরকারি ৪ হাজার ৬৮টি এবং বেসরকারি ৬ হাজার ৩৩৬টি আসনে মেডিক্যাল কলেজে ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। 

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল। এবার ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে কোনো ধরনের অভিযোগ ওঠেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //