প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর

প্রাথমিক সমাপনী ও মাদরাসা শিক্ষার্থীদের জন্য ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে সারাদেশে শুরু হচ্ছে।

এবার এই দুই মাধ্যম থেকে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। তবে গত বছর পরীক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৬ হাজার ২৭০ জন।

সচিবালয়ে সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন ছাত্র আর ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন ছাত্রী আছে। অন্যদিকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১জন আছে।

তিনি আরো বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী মিলিয়ে ৩ হাজার ৫৮৩ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী অংশ নেবে। এবার সারাদেশে ৭ হাজার ৪৫৮ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর দেশের বাইরে আটটি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিমন্ত্রী আরো জানান, এবার ১১তম বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া পরীক্ষা যাতে সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে শেষ হয় সেজন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপদভাবে প্রশ্নপত্র মুদ্রণ ও বিতরণের কাজ শেষ হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হয়েছে এবং তা সংশ্লিষ্ট থানা ও ট্রেজারি হেফাজতে রাখা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা রেখে সংশ্লিষ্ট প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। দুর্গম এলাকার ১৪৮টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্ন পাঠানো হয়েছে।

প্রতিদিন বেলা সাড়ে ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকছে। মোট ছয় বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর করে ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ২৪ নভেম্বর পর্যন্ত চলবে প্রাথমিক সমাপনী শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী শিক্ষা পরীক্ষা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //