নতুন বইয়ের ঘ্রাণে উৎসবে মেতেছে শিশুরা

বছরের প্রথম দিনে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়েগুলোতে দেয়া হচ্ছে বিনামূল্যে নতুন বই। প্রতিবছর জানুয়ারির ১ তারিখে দেশজুড়ে বই বিতরণের মাধ্যমে পালন করা হয় বই উৎসব।

বছরের প্রথম দিনেই নতুন বই পেয়ে উল্লসিত সারাদেশের চার কোটি ২০ লাখ শিক্ষার্থী। প্রায় সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসায় আজ বুধবার (১ জানুয়ারি) শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে বিনামূল্যের নতুন পাঠ্যবই। 

এজন্য দেশের প্রতিটি বিদ্যালয়ে লেগেছে উৎসবের ছোঁয়া। খালি হাতে বিদ্যালয়ে যাওয়া শিক্ষার্থীরা বাড়ি ফিরেছে নতুন বই নিয়ে।

যদিও গতকাল মঙ্গলবার গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মূল উৎসব হচ্ছে আজ।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসবের উদ্বোধন করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে নিয়ে উৎসবের উদ্বোধন করেন।

এছাড়া মাধ্যমিক পর্যায়ে সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে সকাল ১০টায় শুরু হয় বই উৎসব। এই অনুষ্ঠান পরিচালনা ও শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাদেশের ন্যায় নতুন বই পেয়ে স্কুল ড্রেস পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠেও উল্লাস করছে প্রাথমিকের শিক্ষার্থীরা। এছাড়া বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানের উপস্থিতি এ উৎসবে তাদের আনন্দ আরো বাড়িয়ে দিয়েছে।

বই বিতরণ উৎসবের শুরুতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা বেশে নাচে-গানে মঞ্চ মাতিয়ে তোলে। পরে অতিথিদের বক্তব্যের পর ক্ষুদে শিক্ষার্থীদের হাতে দুটি করে নতুন বই তুলে দেয়া হয়।

বই উৎসব অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু, শিরীন আক্তার, ফেরদৌসি ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক এ এফ এম মঞ্জুর কাদির, অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ, মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তা প্রমুখ বক্তব্য রাখেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //