এমপিওভুক্তি হচ্ছে দেড় হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান

পাঠদানের অনুমোদন পাওয়া যোগ্যতা অনুযায়ী সারা দেশের প্রায় দেড় হাজার বেসরকারি  প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এসব প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তি করতে ইতোমধ্যেই কাজ শুরু করেছে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে দীর্ঘদিন ধরে পাঠদানের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর পাঠদানের স্বীকৃতি কার্যক্রম স্থগিত রাখা হয়েছিলো। প্রায় দুই বছর ধরে এটি বন্ধ থাকার পর নতুন করে আবার এমপিওভুক্তির কাজ শুরু হয়েছে। এরই মধ্যে সারা দেশের দেড় হাজারের বেশি আবেদনও জমা হয়েছে।

সম্প্রতি এসব আবেদন যাচাই-বাছাই কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে বরিশাল, চট্টগ্রাম, যশোর ও কুমিল্লা বিভাগের আবেদন যাচাই-বাছাই কাজ শেষ পর্যায়ে রয়েছে। চলতি মাসের মধ্যে দেশের ৯টি বিভাগের সকল আবেদন যাচাই কাজ শেষ করা হবে। আগামী মাসের (ফেব্রুয়ারি) প্রথম সপ্তাহে যোগ্য প্রতিষ্ঠানগুলোকে পর্যাক্রমে পাঠদানের স্বীকৃতি দেয়া হবে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ আমিন জানান, স্বীকৃতি প্রদানের জন্য বিভিন্ন মাধ্যমে প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হচ্ছে। সর্বশেষ প্রতিষ্ঠানের অবস্থা, অবকাঠামো, পাসের হার, শিক্ষার্থী-শিক্ষক সংখ্যাসহ পাঠদানের অনুমোদন পাওয়ার পর দুই বছর হয়েছে কিনা তা খতিয়ে দেয়া হচ্ছে। এসব বিষয়ে সন্তোষজনক প্রমাণ পাওয়া গেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়া হবে।

অতিরিক্ত এ সচিব বলেন, যোগ্যতা অর্জন হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আগামী মাসের মধ্যে পর্যায়ক্রমে স্বীকৃতি প্রদান করে নির্দেশনা জারি করা হবে। পরবর্তীতে স্বীকৃতি পাওয়া প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির আওতায় আনা হবে।

এদিকে শিক্ষামন্ত্রণালয়ে সম্প্রতি এ-সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়েছে। চলতি সপ্তাহে আরেকটি সভা হওয়ার কথা রয়েছে। জানুয়ারি মাসের মধ্যে সকল বিভাগের আবেদন যাচাই-বাছাই কাজ শেষ করা হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //