শতভাগ ঈদ বোনাস চান এমপিওভুক্ত শিক্ষকরা

আসন্ন ঈদুল ফিতরের আগে ২৫ শতাংশ ঈদ বোনাসের পরিবর্তে সরকারি নিয়মে শতভাগ ঈদ বোনাস প্রদানসহ এমপিওভুক্ত শিক্ষকদের জন্য বিশেষ আর্থিক সহযোগিতার দাবি জানিয়েছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে এ দাবি জানানো হয়।

শিক্ষকদের দাবি, ২০০৪ সালে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এমপিওভুক্ত শিক্ষকদের জন্য ২৫ শতাংশ এবং কর্মচারীদের জন্য ৫০ শতাংশ ঈদ বোনাস প্রদান করা হলেও দীর্ঘ ১৬ বছরে এর কোনো পরিবর্তন নেই।

তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের মাত্র এক হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা দেয়া হয়। বর্তমানে শিক্ষকরা করোনার প্রভাবে গৃহবন্দি। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা মারাত্মক অর্থকষ্টে দিনযাপন করছেন। শিক্ষাপ্রতিষ্ঠানও দীর্ঘদিন ধরে বন্ধ। এ অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অর্থকষ্ট আরও প্রকট আকার ধারণ করবে।

শিক্ষকরা আরো জানান, এমপিওভুক্ত শিক্ষকদের বর্তমান আর্থ-সামাজিক অবস্থা চরম পর্যায়ে। তারা অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছেন। এ অবস্থায় শতভাগ ঈদ বোনাস প্রদানসহ তাদের সমস্যা লাঘবে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানিয়েছেন তারা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //