বিনামূল্যে ফোনে সেবা পাবেন শিক্ষার্থীরা

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বন্ধের এই সময় শিক্ষার্থীরা ঘরে বসে ফোন করে যাতে শিক্ষকদের সহযোগিতা নিতে পারেন, সেই ব্যবস্থা করতে যাচ্ছে সরকার। এই সময়ে ৩৩৩ হটলাইন নম্বরের মাধ্যমে শিক্ষার্থীদের বিনামূল্যে এই সেবা দিতে কাজ চলছে।

রবিবার (৩ মে) গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, ৩৩৩ হটলাইন নম্বর থেকে একটা অপশন শিক্ষার্থীরা পাবে, যেখান থেকে ফোন করে শিক্ষকদের সঙ্গে কথা বলতে পারবে। আইসিটি মন্ত্রণালয় ও এটুআইয়ের সঙ্গে ভিডিও কনফারেন্সে এই সিদ্ধান্ত হয়েছে। আশা করি, সহসাই কাজটি শুরু করে দিতে পারব, অবশ্যই এটা টোল ফ্রি হবে।

একজন শিক্ষার্থী কতক্ষণ কথা বলতে পারবেন, এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এসব বিষয় মাথায় রেখেই আমরা এটি চূড়ান্ত করব।

শিক্ষা প্রতিষ্ঠান টানা বন্ধ থাকায় পাঠদানের ধারাবাহিকতা রাখতে গত ২৯ মার্চ থেকে মাধ্যমিকের এবং ৭ এপ্রিল থেকে প্রাথমিকের ক্লাস সংসদ টিভিতে দেখানো শুরু হয়েছে। এই ক্লাস দেখে শিক্ষার্থীদের বাড়ির কাজ করে স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে। এই বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ গণমাধ্যমকে বলেন, প্রাথমিকের ৩০-৪০ শতাংশ শিক্ষার্থী টিভি ক্লাসের বাইরে রয়েছে। তাদের জন্য এটুআইয়ের সহযোগিতায় শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আইসিটি মন্ত্রণালয় মিলে কল করে শিক্ষকদের সহযোগিতা নেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

আইসিটি বিভাগের একজন কর্মকর্তা বলেন, এমন হতে পারে ৩৩৩ নম্বরে ফোন করে প্রথম পাঁচ মিনিট কোনো টাকা ছাড়াই শিক্ষার্থীরা কথা বলতে পারবে। আরো বেশি সময় ধরে কেউ শিক্ষকের সহায়তা নিতে চাইলে প্রতি মিনিটের জন্য নির্ধারিত ফি কাটা হবে। কারণ অনেক সময় নিয়ে কথা বলার সুযোগ থাকলে বহু সংখ্যক শিক্ষার্থী এই সেবা নিতে পারবে না। আমরা চাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মধ্যে প্রকৃতপক্ষেই যাদের শিক্ষকদের সহায়তা প্রয়োজন, তারা যেন এই প্ল্যাটফর্ম ব্যবহার করে উপকৃত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //