শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষাথীদের জন্য বিশেষ বরাদ্দ

করোনাভাইরাস পরিস্থিতির কারণে সরকার দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য ১০ কোটি টাকার বিশেষ বরাদ্দ দিয়েছে।

গতকাল বুধবার (২৪ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ বিষয়ে একটি আদেশ জারি করেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ আদেশ জারির পাশাপাশি নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের তালিকাও দিয়েছে। বিশেষ অনুদানের টাকা বাংলাদেশ সরকারের মোবাইল ব্যাংকিং সেবা কার্যক্রম নগদের মাধ্যমে পাঠানো হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই অনুদান থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য ছয় কোটি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য চার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। 

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের জন্য ছয় কোটি টাকা আর্থিক অনুদান মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মঞ্জুর দেয়া হলো। একইভাবে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের জন্য চার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। 

এই অনুদান থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) ৩০০ শিক্ষককে ২০ হাজার করে অর্থ বরাদ্দ দেয়া হয়।

ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির ৩ হাজার ১৫১ জন শিক্ষার্থীকে ৫ হাজার করে, নবম ও দশম শ্রেণির ২ হাজার ২৫০ জন শিক্ষার্থীকে ৫ হাজার করে, একাদশ ও দ্বাদশ শ্রেণির এক হাজার ৫০০ শিক্ষার্থীকে ৬ হাজার করে, স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির এক হাজার ২৮৫ জন শিক্ষার্থীকে ৭ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়।

এছাড়া কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০০ শিক্ষককে ১০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন স্তরের ৫ হাজার ৯৯১ জন ছাত্র-ছাত্রীকে ৩ থেকে ৭ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের তালিকা দেয়া হলো: 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh