নটর ডেমসহ ৪ কলেজে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা

ক্যাথলিক চার্চ (খ্রিস্টান মিশনারি) পরিচালিত রাজধানীর নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।  

আগামী ৯ আগস্ট থেকে ২৪ আগস্টের মধ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভার্চুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করে ভর্তি সম্পন্ন করে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য ৩০ আগস্টের মধ্যে বোর্ডকে জানানোর নির্দেশ দেয়া হয়েছে।

কলেজগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে আজ মঙ্গলবার (২৮ জুলাই) এ বিষয়ে চিঠি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর ড. মোহাম্মদ হারুন-অর-রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শিক্ষার্থীদের ভর্তি ফি সোনালি সেবার মাধ্যমে ভর্তি ফি খাতে প্রতি শিক্ষার্থী বাবদ ৩৫০ টাকা (আবেদন ফি ৫০ টাকা, বোর্ডের প্রাথমিক নিশ্চয়ন ফি ২০০ টাকা ও ডাটা এন্ট্রি ফি ১০০ টাকা) জমা দিয়ে ছক আকারে পাঠাতে হবে।

করোনাভাইরাসের কারণে এবার দেরিতে হলেও আগামী ৯ আগস্ট থেকে সারাদেশের কলেজগুলোতে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। গত বেশ কয়েক বছর ধরে মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোর একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করা হয়। 

তবে নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজ ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়ে আসছিল। 

 এই চার প্রতিষ্ঠানে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতির পর গত ২ জুন ঢাকা শিক্ষা বোর্ড ২০ জুনের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছিল। তবে অনুমতির একদিন পর ৩ জুন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়।

তখন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জানান, করোনাভাইরাসের কারণে ভর্তি কার্যক্রম স্থগিত করতে বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি করাতে পারবে।

গত ৩১ মে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //