৭ কোটি বই মুদ্রণে ক্রয় প্রস্তাবের অনুমোদন সরকারের

আগামী এক জানুয়ারি বই উৎসব পালনের লক্ষ্যে সাত কোটি ২০ লাখ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই সরবরাহে ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে জুম অ্যাপসের মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির ১৯তম সভায় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, প্রতিবছর উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করা হয়। লক্ষ্যে ২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক পর্যায়ে শিক্ষর্থীদের (৩য়, ৪র্থ ৫ম শ্রেণি) জন্য বাংলা ইংরেজি ভার্সনের বিনামূল্যের বিতরণের জন্য সাত কোটি ২০ লাখ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই   সরবরাহের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা।

তিনি বলেন, কাজের জন্য দরপত্র আহ্বান করা হলে এক হাজার ২২টি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। এর মধ্যে যাচাই-বাছাই করে ৯৮ জনকে এসব বই সরবাহের কাজ দেয়া হয়েছে। ক্ষেত্রে যাদের অভিজ্ঞতা রয়েছে এবং দরপত্রে কম দাম উল্লেখ করেছে তাদেরই কাজ দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য যারা বই সরবরাহের কাজ পেয়েছে তাদের কাছে সিকিউরিটি মানি নেয়া হচ্ছে ১০ শতাংশ। সিকিউরিটি মানি বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছিল কিন্তু সবকিছু বিবেচনা করে সেটি বাড়ানো হয়নি। আগেরটাই রাখা হয়েছে। আমরা আশা করি সরবরাহকৃত প্রতিষ্ঠানগুলো সময়মতো বই সরবরাহ করবে।

প্রতিবছর ইংরেজি নববর্ষের প্রথম দিন ( জানুয়ারি) প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয় সরকার। ওইদিনই সরকার সারা দেশে বই উৎসব পালন করে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : বই উৎসব

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //