ডিসেম্বরের আগে স্কুলগুলো খুলতে পারব: গণশিক্ষা সচিব

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেছেন, আমরা আশা করছি ডিসেম্বরের আগে স্কুলগুলো খুলতে পারব। খুলতে পারলে আমরা যে ৩৫ শতাংশ পড়িয়েছি এবং ঘরে বসে টিভি ও রেডিওর মাধ্যমে পাঠদান করছি, স্থানীয় শিক্ষকরা পড়াচ্ছেন। তাই আমরা এখনি বলছি না যে অটো পাস। পরীক্ষা নেয়ার সময় পেলে যে পর্যন্ত পড়িয়েছি সেটার মধ্যে স্কুলগুলো প্রশ্ন করে পরীক্ষা নেবে। তারপরও যদি না নিতে পারি, সেটার জন্য অপেক্ষা করতে হবে।

রবিবার (২৩ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গণশিক্ষা সচিব বলেন, শিক্ষামন্ত্রী মহোদয় কিন্তু গতকাল বলেছেন যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনো কোনো পরিবেশ তৈরি হয়নি। আপনারা নিজেরাও বোঝেন আসলে পরিবেশ তৈরি হয়েছে কি হয়নি। এখন যে অবস্থা, এখনো কিন্তু ২০-২২ শতাংশ (নমুনা পরীক্ষার বিবেচনায় ‍শনাক্ত রোগীর হার)।… স্কুল খুললে অভিভাবকেরা চলে আসবে। তাদেরকে আমরা ঝুঁকির মধ্যে ফেলব কেন? সেটা আমাদের চিন্তা করতে হবে। আমরা মনে করছি যে আসলে তো এখনো পরিবেশ তৈরি হয়নি।

গণশিক্ষা সচিব আকরাম বলেন, পরিস্থিতির উন্নতি হওয়ায় কিছু কিছু দেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার পর আবার সেগুলো বন্ধ করে দিতে হয়েছে। সেজন্য আমরা মনে করছি আমাদের বাচ্চাদের ঝুঁকির মধ্যে না ফেলাটাই সমীচীন হবে। সেজন্য আমরা সরকারের সাথে আলোচনা করে দুই মন্ত্রণালয় সিদ্ধান্ত নেব স্কুল কখন খোলা যায়।… সেপ্টেম্বরে খোলার মতো পরিবেশ হয়নি এখনো।

প্রাথমিক সমাপনী নিয়ে কোনো সিদ্ধান্ত পাওয়া গেছে কি না, সেই প্রশ্নের জবাবে সচিব আকরাম বলেন, আমরা বলেছি যে স্ব স্ব স্কুলগুলো পরীক্ষা নেবে যদি স্কুল খুলতে পারি। কেন্দ্রীয় পরীক্ষা না নেয়ার জন্য প্রস্তাব আছে। যদি পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হয়, তাহলে স্ব স্ব স্কুল পরীক্ষা নেবে, তবে সেই অনুমোদন এখনো আসেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //