বন্ধ কিন্ডারগার্টেনে শিক্ষার্থীদের সরকারি স্কুলে ভর্তির নির্দেশ

করোনাভাইরাস মহামারির কারণে আর্থিক সংকটে পড়ে কোনো কিন্ডারগার্টেন (কেজি) স্কুল বন্ধ হয়ে গেলে সেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ক্যাচমেন্ট এলাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির নির্দেশ দিয়েছে সরকার।

আজ রবিবার (৬ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন।

তিনি বলেন, অনেকগুলো কিন্ডারগার্টেন আছে, যেগুলো আর্থিক কারণে বন্ধ হয়ে যেতে পারে। আমরা ইতোমধ্যে নির্দেশনা দিয়েছি সকল ডিপিওকে (জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা) যদি কেজি স্কুল বন্ধ হয়ে যায় তাহলে সেই স্কুলের শিক্ষার্থীরা যে ক্যাচমেন্ট এলাকার, সেই এলাকার প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করতে। কোনো স্টুডেন্ট বাদ যাবে না।

করোনা পরিস্থিতির কারণে অনেক কেজি স্কুল বন্ধ রয়েছে, আর্থিক সঙ্কটের কারণে স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে এবং ঝরে পড়ার হারও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেজ্ঞরা।  

এ বিষয়ে সচিব বলেন, প্রত্যেক স্কুলের প্রধান শিক্ষকদের দায়িত্ব দিয়েছি কভিডের পর যখন স্কুল খুলবে তার আগেই নিজেদের স্কুলের জন্য পরিকল্পনা তৈরি করবে। সেই পরিকল্পনায় সবকিছু থাকবে, নিরাপত্তা, ঝরে পড়া। সঠিকভাবে সব মেইনটেন করতে পারলে আশা করি, আমাদের যে আশঙ্কা ঝরে পড়া, সেটা হয়তো অনেকটাই রোধ করতে পারব।

এর আগে করোনাভাইরাসের কারণে শিক্ষার্থীদের ঝরে পড়া ঠেকাতে বছরের যেকোনো সময় ছাড়পত্র (টিসি) ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রাথমিকের শিক্ষার্থীদের ভর্তি করাতে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //