১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা

ফলাফল প্রস্তুত, চলতি সপ্তাহে প্রকাশ হতে পারে

করোনাভাইরাস মহামারি পরিস্থিতির কারণে ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। তবে ফলাফল প্রস্তুত করা হয়েছে এবং শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই এ ফল প্রকাশ করা হবে।

আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপুমনির সাথে বৈঠকে এ বিষয়ে আলোচনা করা হবে। শিক্ষামন্ত্রী সম্মতি দেয়ার পরবর্তী তিনদিনের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে জানা গেছে।

এনটিআরসিএর চেয়ারম্যান আকরাম হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, খাতা মূল্যায়ন কাজ শেষে ফল চূড়ান্ত করা হয়েছে। এখন মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছি। অনুমতি পেলেই ফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, আজ শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করার কথা রয়েছে। শিক্ষামন্ত্রীর অনুমোদন পেলে চলতি সপ্তাহে এ ফল প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর মৌখিক পরীক্ষা শুরু হবে। তবে এবার আগের মতো পাঁচটি গ্রুপে নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে অল্প অল্প করে পর্যায়ক্রমে মৌখিক পরীক্ষা নেয়া হবে।

২০১৯ সালের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এ পরীক্ষায় মোট ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। গত বছর ৩০ আগস্ট অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন।

প্রিলিমিনারি পরীক্ষায় এক লাখ ৫৪ হাজারের কিছু বেশি প্রার্থী উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষা অংশ নেন। তবে করোনার কারণে এই পরীক্ষার ফল প্রকাশের কাজ আটকে যায়।

এদিকে এনটিআরসিএ থেকে জানা গেছে, ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে মোট ১৯ হাজার ৩৮৩টি পদ তৈরি করা হয়েছে। এ পদের অতিরিক্ত ২০ শতাংশ বেশি চূড়ান্ত প্রার্থীকে পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিবন্ধনের পাসের সনদ দেয়া হবে। উত্তীর্ণদের এনটিআরসিএর মেধা তালিকায় যুক্ত করা হবে। পর্যায়ক্রমে শিক্ষক শূন্য থাকা শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের নিয়োগ দেয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh