অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেড হচ্ছে

অনার্স-মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তা বর্তমানে জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। তাদের তৃতীয় গ্রেডভুক্ত করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কাছে প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১৯ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, অনার্স-মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চাকরি তৃতীয় গ্রেডভুক্ত করার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তা জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রস্তাব পাঠানো হয়েছিল অর্থ মন্ত্রণালয়ে।

তবে, গত ৬ অক্টোবর অর্থ মন্ত্রণালয় থেকে খসড়া নিয়োগবিধিসহ পুনরায় প্রস্তাবটি চাওয়া হয়েছে। অধ্যক্ষের পদ তৃতীয় গ্রেডে উন্নীত করতে প্রস্তাবিত ৯৮ কলেজের তৃতীয় গ্রেডে পদোন্নতির খসড়া নিয়োগবিধিসহ প্রস্তাব পুনরায় পাঠানোর জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে বলা হয়েছে।

গত ১৮ অক্টোবর অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়। আরো জানা গেছে, ২০১৯ সালের মার্চে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদমর্যাদার (চতুর্থ গ্রেড) সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ ও ১৫৭টি উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছিল শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ছয়টি পরিচালক পদ এবং নির্বাচিত নয়টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //