মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ী সমাপনী

আগামী শিক্ষাবর্ষ (২০২১) থেকে প্রাথমিক স্তরের ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে সম্প্রতি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার কার্যক্রম নিতে চিঠি দেয়া হয়েছে। 

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. মো. আমিনুল ইসলাম খান জানান, মাদ্রাসা শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এতদিন প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনীর সঙ্গে মাদ্রাসার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও সমাপনী পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। দুই পরীক্ষায় প্রায় ৩০ লাখ শিক্ষার্থী অংশ নিতো।

চলতি বছরেও প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ তিন হাজার ৩৩৮ জন অংশ নেয়ার কথা ছিল। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ ৫৫ হাজার ৩৭১ জন।

প্রাথমিক স্তরের এই দুই পরীক্ষা গ্রহণে আলাদা বোর্ড গঠনের উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার কার্যক্রম কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ন্যস্ত করলো সরকার।

কারিগরি বোর্ডের অধীনে ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ন্যস্ত করার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলা হয়, ২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু হয়। এরই ধারাবাহিকতায় ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সঙ্গে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। সেই থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিচালিত হয়ে আসছে।

‘২০১৯ সাল পর্যন্ত ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল অধীনে পরিচালিত হয়েছে। কভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।’

চিঠিতে আরো বলা হয়, ২০১৬ সালের ৩০ নভেম্বর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নামে একটি পৃথক বিভাগ সৃষ্টির পর থেকে মাদ্রাসা শিক্ষার কার্যক্রম কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে পরিচালিত হচ্ছে বিধায় ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম এ বিভাগ থেকে পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানো হয়েছে।

‘যেহেতু মাদ্রাসার ইবতেদায়ী স্তরটি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সংশ্লিষ্ট এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সেহেতু ইবতেদায়ী সমাপনী পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের গ্রহণ করা আবশ্যক।’

চিঠিতে বলা হয়, এমতাবস্থায় আগামী ২০২১ সাল থেকে ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত ২৩ নভেম্বর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যানকে এ বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি পাঠানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //