যেসব প্রাথমিক বিদ্যালয়ের তথ্য চেয়েছে সরকার

দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে গ্রিড লাইন থেকে কোনোভাবেই বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব নয় এমন প্রতিষ্ঠানের সঠিক তালিকা চেয়েছে সরকার।

বুধবার (২০ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে অফিস আদেশ জারি করে বিভাগীয় উপ-পরিচালকদের কাছ থেকে জেলাওয়ারি এ তথ্য চাওয়া হয়। অফিস আদেশে আগামী ২৮ জানুয়ারির মধ্যে হার্ড কপি এবং সফট কপি পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

অফিস আদেশে বলা হয়, দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করার লক্ষ্যে যে সকল বিদ্যালয়ে গ্রিড লাইন থেকে কোনোভাবেই বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব নয়, সে সকল বিদ্যালয়ে সোলার প্যানেল স্থাপনের জন্য তালিকা প্রয়োজন। সে লক্ষ্যে গত বছর ২২ সেপ্টেম্বর বিভাগীয় উপপরিচালকদের গ্রিড লাইন থেকে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব নয় সে সকল বিদ্যালয়ের তালিকা চাওয়া হয়েছিল। সেই প্রেক্ষিতে সারাদেশের মোট এক হাজার ৮৭৮টি বিদ্যালয়ের তালিকা পাওয়া যায়। ওই তালিকা যাচাই-বাছাইয়ের দেখা যায় কোনো কোনো উপজেলার তথ্য সঙ্গতিপূর্ণ নয়।

আদেশে বলা হয়, সব বিভাগের সব জেলা থেকে প্রাপ্ত তালিকা যাচাই-বাছাইপূর্বক প্রয়োজনে সংশোধন করে সংযুক্ত ছক মোতাবেক যে সকল বিদ্যুৎবিহীন বিদ্যালয়ে গ্রিড লাইন থেকে অর্থাৎ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড অথবা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা কোনোভাবেই সম্ভব নয় শুধুমাত্র সে সকল বিদ্যালয়ের হালনাগাদ তথ্য (সঠিক কক্ষ সংখ্যা উল্লেখপূর্বক) আগামী ২৮ জানুয়ারির মধ্যে পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) বরাবর হার্ড কপি পাঠাতে বলা হয়েছে। এছাড়া সফটকপি [email protected] এবং [email protected] ঠিকানায় পাঠাতে অনুরোধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //