শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতির কারণে বন্ধ থাকা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়েছে।

গাজীপুর ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবদুল কাইয়ুম সরকার পিটিশনার হয়ে আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রিটটি দাখিল করেন।

রিটে শিক্ষা সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ ছয়জনকে বিবাদী করা হয়েছে। কোনো বিলম্ব ছাড়াই রিটে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা চেয়ে আর্জি পেশ করা হয়েছে।

রিটের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী বলেন, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে এ রিটের শুনানি হতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি ১১ জানুয়ারি লিগ্যাল নোটিশ দেয়া হয়েছিলো। ওই নোটিশের জবাব না পেয়ে রিটটি করা হয়। 

নোটিশে বলা হয়, কভিড-১৯ এর কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরমধ্যে মোট ১১ বার স্কুল বন্ধের তারিখ বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০ ডিসেম্বর সময় বাড়ানো হয়। তখন ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়ানো হয়। তাই ১৬ জানুয়ারি আর মেয়াদ বৃদ্ধি না করতে নোটিশে অনুরোধ করা হয়েছে। না হলে শিক্ষার্থীরা অপূরণীয় ক্ষতির সম্মুখীন হবে। 

এর মধ্যে সরকার ১৬ জানুয়ারির পর ফের ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়িয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh